সেলুলয়েডের গল্প

ARUVI

Language: Tamil
IMDb ratting: 8.6/10
Hindustan Times: 3.5/5
Personal ratting: 9/10

বর্ধমান ক্রমবর্ধমান পরিবেশ-সামাজিক-ভোগবাদী পরিবেশের মধ্যে জন্মগ্রহণ এবং বেড়ে ওঠা এক ভদ্র সুশীল মেয়ের সমাজে মানানসই করে গড়ে ওঠা কতটা কঠিন তা এই মুভিতে প্রকাশ পায়!

অবশ্য আমাকে এটা বলতেই হবে, এই মুভি দেখতে বসলে আপনি নিজেকে হারিয়ে ফেলবেন পুরোপুরি মুভির প্রতিটি দৃশ্যপটে। তামিল ইন্ডাস্ট্রি কতটা সুন্দর মার্জিতভাবে একটি মেয়ের জীবনীকে তুলে ধরেছে তা বলা বাহুল্য।

“আরুভি” মুভিতে আরুভির (অদিতি বালান) জীবনে ঘটে যাওয়া ঘটনাবলীর চিত্র তুলে ধরা হয়েছে, একজন বিদ্রোহী যুবতী, যিনি আধুনিক সভ্যতার ভোগবাদী ও কৃপণতাবাদী প্রকৃতির প্রকাশ ঘটানোর চেষ্টা করেছেন এবং অস্তিত্বের সংকটের সময়কালে অর্থ সন্ধান করার চেষ্টা করেছেন।

প্লটঃ
মুভির শুরুতেই আরুভি এবং এমিলিকে আইন প্রয়োগকারী কর্মকর্তা দ্বারা জিজ্ঞাসাবাদ এর চিত্র দেখা যায়। আরুভি ও এমিলিকে সন্দেহ করা হচ্ছিলো তারা একটি সন্ত্রাসী সংস্থার অংশ হতে পারে। একে একে আরুভির পরিবারের সদস্যদের ও সহপাঠীদের জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে আরুভির সুন্দর একটি শৈশব ও কৈশোর সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যায়।
আরুভি একটি মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা নিষ্পাপ মেয়ে। তার পরিবার যখন তাকে ঘৃণা করতে আরম্ভ করে, তখন আরুভি তার ঘর ছেড়ে পরিবার ত্যাগ করে এক বান্ধবীর বাসায় বসবাস করতে শুরু করে। ঠিক এই জায়গাটি থেকেই আরুভির জীবন এক নতুন মোড় নেয়। প্রত্যেকটি বিষয় তার জীবনে পরিবর্তিত হতে থাকে।

তার কলেজের বান্ধবী জেসির বাসা থেকে পরবর্তীতে তিনি একটি হোস্টেলে অবস্থান নেয়, সেখানে এমিলির সাথে থাকতে শুরু করে, যিনি একজন হিজড়া মহিলা। তারা একটি এনজিওতে টেইলার্স হিসেবে কাজ করতে থাকে। আরুভি একটি রিয়েলিটি শো ‘সোলওয়াতেল্লাম সত্যম’ এর ব্যাপারে জানতে পারে, যেখানে মানুষের জীবনের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করা হয়। আরুভি ও এমিলি সেই রিয়েলিটি শো-তে যায় এবং সেখান থেকেই মুভির আসল রহস্য উদঘাটিত হয়।

আপনি কখন আরুভির জন্য খুশি হবেন, কখন দুঃখী হবেন তা আপনি নিজে সিন্ধান্ত নিতে পারেবেন না। আরুভি এমন একটি চরিত্র, যার পেছনে শত রোমাঞ্চকর ও অপ্রত্যাশিত ঘটনা রয়েছে।
যারা তামিল ইন্ডাস্ট্রির ফ্যান তাদের এই মুভি দেখা মাস্ট! যারা দুলকার সালমান এর অভিনীত ‘চার্লী’ মুভিটি পছন্দ করেছেন, তারা ‘আরুভি’ মুভিটাও শত পারসেন্ট পছন্দ করবেন আশা করি!
একটি মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা স্বাধীন চিত্তের একটি মেয়ের জন্য তার পরিবার ও সমাজ কতটা কঠিন হয়? একা একটি মেয়ের জন্য জীবনের পথচলা ঠিক কতটা কঠিন হতে পারে? সেটা কি আদৌ সম্ভব? আরুভির জীবনে নানান অপ্রত্যাশিত ঘটনা ঘটে গিয়েছে, আরুভি কি বিচার পাবে?