ব্যঞ্জন

কাবুলি পোলাও

কাবুলি পোলাও আফগান খাবার যা চালের সংগে কিশমিশ, গাজর, এবং ভেড়ার মাংস দিয়ে রান্না করা হয়। আফগানিস্তানের সবচেয়ে জনপ্রিয় খাবারের মধ্যে এটা অন্যতম এবং একে আফগানদের জাতীয় থাবার হিসেবে বিবেচনা করা হয়।কাবুলি পোলাও বাসমতী বা দীর্ঘ অমসৃণ চাল যা ঘন সস (যা চালকে বাদামী করে তোলে) দিয়ে রান্না করা হয়। ভেড়ার মাংস,মুরগির বা গরুর মাংস ব্যবহার করা হয়। চুলায় রান্না করা হয় এই পোলাও। এর উপরে ভাজা গাজর টুকরো, কিশমিশ, কমলালেবুর খোসা, এবং পেস্তা বাদাম বা কাজুবাদামের মত বাদামের কুচি দেওয়া হয়। চালের মধ্যে মাংস ঘুটে দেওয়া হয়।

উপকরনঃ
গরু / খাসীর মাংশ / মুরগীর মাংশ ১ কেজি ( নিজের পছন্দ মত মাংশ দিয়ে করতে পারেন এই পোলাও )
পেয়াজ কুচি ১ কাপ
সয়াবিন তেল আধা কাপ
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ ( মুরগির মাংশ হলে আদা টা ১ চা চামচ দিবেন )
আস্ত গোলমরিচ ১০-১২ টি
বাসমতী চাউল ১ কেজি ( পানিতে ১-২ ঘন্টা ভিজায় রাখতে হবে )
জাফরান সামান্য
কেওডা জল ১টেবিল চামচ
লবন পরিমান মত
লাল মরিচ গুঁড়া ১ চা চামচ
বাটার ২ টেবিল চামচ
কিশমিশ বাটা ১ -২ টেবিল চামচ
লেবুর রস ১ টেবিল চামচ
গাজর লম্বায় ঝুরি করা ১ কাপ
কিশমিশ ও বাদাম ২ টেবিল চামচ করে সাজানোর জন্য ।

রান্নার পদ্ধতি ঃ
প্রথমে , মাংশ ধুয়ে পানি ঝরায় নিন । এবার একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন হালকা বাদামি কালার হয়ে আসলে , আদা রসুন বাটা দিন , একটু নেড়ে , কিশমিশ বাটা, লবন ও মরিচ গুঁড়া দিয়ে নেরে কিছুক্কন কষায় মাংশ ও লেবুর রস দিয়ে নেড়ে মিশান । মাংশ গুলো একটু ভাজা ভাজা করে নিন । এবার মাংশ সিদ্ধ হওয়ার জন্য পরিমান মত পানি দিন । এমন আন্দাজে পানি দিন মাংশ সিদ্ধ হয়ে ৩ কাপ মত পানি আর থাকবে । মাংশ সিদ্ধ হলে নামিয়ে নিন। এখন , ঝোল থেকে মাংশ গুলো তুলে একপাশে রাখুন ।

এখন অন্য একটি প্যানে বাটার গরম করে গোলমরিচ কয়েকটা দিন , গাজর ও কিশমিশ দিয়ে ভাজুন হালকা । এখন কিছু অখান থেকে তুলে রাখুন সাজানোর জন্য । এবার ভিজানো চাউল পানি ঝরায় ্যানে ঢেলে কিছুক্কন নেড়ে ,মাংশের স্টক টা দিয়ে দিন , চাউল সিদ্ধ হতে যত টুকু পানি লাগে , প্রয়োজনে স্টক ম হলে , পানি দিতে পারেন ।একটু পানিতে ভিজানো জাফরান টা দিন । এবার ঢেকে রান্না করুন । পানি একটু শুকিয়ে আসলে , কেওডা জল দিন । এবার ভাতের উপর মাংশ গলো বিছিয়ে দিন এবং উপরে ভাত দিয়ে ঢেকে দিন । চুলার আঁচ একদম কম আঁচে রেখুন । ভাত একদম ফুটে যাওয়া পর্যন্ত ছুলায় রাখুন । বা দমে রাখুন । খেয়াল রাখবেন ভাপ যেন বের হয়ে না যায় । হয়ে গেলে নামিয়ে ডিশে কাবুলি পোলাও নিন আগে তার উপর মাংশ দিন এবং ভাজা গাজর , কিশমিশ ও বাদাম ( ইচ্ছা ) ছিটায় পরিবেশন করুন । এটা হয়ত অনেকে অনেক ভাবে করে থাকেন । আমি যেভাবে করেছি তা সবার সাথে শেয়ার করলাম । ভাল লাগলে জানাবেন ।