ব্যঞ্জন

আলুর ঘাটি বগুড়ার একটি বিশেষ রান্না

বগুড়ার একটি বিশেষ রান্না আলুর ঘণ্ট (আঞ্চলিক ভাষায় বলে আলুর ঘাটি)। যে কোন অনুষ্ঠানে বগুড়ার মানুষরা এই আলুঘাটি রান্না করে থাকেন।
আলু ঘাটি রান্না করার ২ রকম পদ্ধতি রয়েছে –

রুই মাছের আলু ঘাটি
উপকরণ:
আলুর ঘাটির জন্য সেদ্ধ আলু আধা কাপ করা ২ কাপ, পেঁয়াজ ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, আদা বাটা ২ চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, মরিচ গুঁড়া ২ বা দেড় চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, আস্ত গরমমসলা পরিমাণমতো, পাঁচফোড়ন আধা চা-চামচ, জিরা বাটা ২ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, ধনেপাতা কুচি পরিমাণমতো, কাঁচা মরিচ ফালি ১ টেবিল চামচ ও টমেটো ফালি ২টা।

মাছের উপকরণ: রুই মাছ ৪ টুকরা, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো ও তেল পরিমাণমতো।

মাছ রান্নার প্রণালি:গরম তেলে পেঁয়াজ কুচি ভেজে তাতে বাটা পেঁয়াজ দিয়ে নেড়ে বাকি সব মসলা দিয়ে একটু পানি দিয়ে কষিয়ে নিন। মাছগুলো দিয়ে আরও একটু কষিয়ে নিন। কষানো হলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। ঝোল মাখা মাখা হলে নামিয়ে নিন।

আলু ঘাটি তৈরির প্রণালি: গরম তেলে পাঁচফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ কুচি ও আস্ত গরমমসলা দিয়ে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা একটু পানি দিয়ে কষিয়ে তাতে আধা ভাঙা সেদ্ধ আলু দিয়ে নেড়ে অল্প অল্প পানি দিয়ে খুব ভালোভাবে আলুটা কষিয়ে নিন। তারপর বেশ খানিকটা পানি দিয়ে ঢেকে দিন। মাঝে মাঝে নেড়ে দিন। তারপর এতে মাছ ও টমেটো দিয়ে নেড়ে মাছগুলো আধা ভাঙা করে দিন। ধনেপাতা ও কাঁচা মরিচ ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

গরুর মাংস দিয়ে আলুর ঘাটি/ বগুড়া
উপকরণঃ
গরুর মাংস ১ কেজি, গরম মসলা বাটা ১ টেবিল চামচ, আদা-রসুন-পেঁয়াজ বাটা ১ কাপ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চামচ, লবণ ১ চা চামচ, তেল আধা কাপ, আলু সেদ্ধ হাত দিয়ে ভাঙা ৫০০ গ্রাম।

প্রণালিঃ
প্রথমে গরুর মাংস ভালো করে ধুয়ে একটি বাটিতে রাখতে হবে। আলু সেদ্ধ করে হাত দিয়ে ভেঙে একটি বাটিতে রাখতে হবে। চুলায় একটি হাঁড়ি দিন, হাঁড়িতে তেল দিন, তেল গরম হলে আদা, রসুন, পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে নাড়াচাড়া করে মসলা ভালো করে কষিয়ে গরুর মাংস দিয়ে আবার নাড়াচাড়া করে কষিয়ে পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে আলু সেদ্ধ ভাঙা, গরম মসলা বাটা দিয়ে নাড়াচাড়া করে আর ৫ মিনিট রান্না করতে হবে। তৈরি হয়ে গেল গরুর মাংস দিয়ে আলুর ঘাটি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।