মুক্তধারা

একটা বাঁশ এবং হাতে লেখা Lockown বিজ্ঞপ্তি প্রেক্ষাপটে যা থাকে

শাহ মোহাম্মাদ সাজ্জাদ হোসেনঃ আমি কিছু একটা বলতে চাচ্ছি এবং মনে হচ্ছে আমার এই বলাটা এবং আপনাদের পড়াটা খুবি জরুরি তাই আমার এই লেখাটা Articulate করা খুবি প্রয়োজন বোধ করি কারণ আমি চাই বড় পরিসরের মানুষ আমার এই লেখাটা পড়ুক। কিন্তু কিভাবে লেখা উচিত ভাবতে ভাবতে আধা বেলা চলে গেল। নিজেকে Focus এ থাকতে বললাম। অবশেষে মনে হল আমি আমার মত করেই বলি।

এই যে আপনারা যারা নানান অজুহাতে বাইরে বাইরে ঘোরাঘড়ি করতাসেন আপনাদেরকে একটা কাজ দেই। শুনেন – ভাল লাগতে পারে। আমি মনে করি না – উপহার বা ভয় দেখিয়ে কোন দিন মানুষ মানুষ হইসে। CORONA VIRUS সংক্রমনের প্রবল আক্রমণ বিশ্ব জুড়ে মানুষের ভাল (ইতিবাচক) এবং খারাপ (নেতিবাচক) আচরণের এক বিশাল প্রতিচিত্র আমরা দেখলাম এবং দেখব। এই সব আপাক্ষিক ব্যাপার – বিতর্ক এখন না করি। মূল বিষয়ে আসি।

Newsfeed এ দেখি আপনাদের কে লাঠি পিঠা করে ঘরে রাখার চেষ্টা চলছে বা প্রশাসন আর্থিক ক্ষতিপূরণ কে উদ্দীপক হিসেবে দেখেন – বিশ্ব জুড়েও তাই ভাবা হয়। আমি ভিন্ন মত পোষণ করি। আমি আপনাদের কে লাঠি পিঠা খেয়ে দৌড়াতে দেখি না। আমি ভাবি এবং আমাদেরকে ভাবতে হবে – কেন? আপনারা কি CORONA VIRUS নিয়ে অবগত নন ? ভীত নন ? আমি নিশ্চিত – অবশ্যই। বিষয়টা তাহলে কি ? কাজটা দেই ! হয়ত বিষয়টা বুঝতে পারবেন।

তাহলে আসল কাজ বা কথায় আসি। বাংলাদেশের অনেকে নিজেদের উদ্যোগে নিজ নিজ এলাকা সুরক্ষ করে রাখার চেষ্টা করছেন। আমি নিশ্চিত এই একটা পধক্ষেপ যা প্রশাসনের এবং আমাদের অনেক সহায়ক হবে। এখানে আমি উল্লেখ করে রাখতে চাই যে, যখন আমি আমাদের বলি তখন আমরা দল, মত, ধর্ম নির্বিশেষে সকলকে বুঝি। সারা বিশ্বও কে ‘আমরা’ বুঝি – পড়ে তর্ক করি ?

কার্যকারী পদক্ষেপ জরুরি। একটা বাঁশ এবং হাতে লেখা Lockown বিজ্ঞপ্তি প্রেক্ষাপটে যা থাকেঃ

১। মুরুব্বী পর্যায় সকলকে অবগত করা এবং সম্মতি নেয়া।
২। উনাদের দেওয়া উপদেশকে পুনঃবিবেচনা করা।
৩। আপনার নির্দিষ্ট এলাকায়, মানে প্রত্যেক বাড়ি বাড়ি যাওয়া এবং তালিকা রাখা কার কি প্রয়োজন এন্ড সমস্যা। আপনারা সব সমাধান করতে পারবেন না বা প্রয়োজন নাই। যথাযথ কর্তৃপক্ষকে হস্তান্তর করিয়া দেত্তয়া আপনার কাজ। আপনাদের IDEA এন্ড Observation আছে এবং এই কারণে আপনারা বার বার লাঠি পিঠা খেতে বার হইতেন। প্রকাশ করবেন কিন্তু দাম্ভিকতা রাখবেন না মনে। আপনি ভুলও ভাবতে পারেন বা ক্ষেত্র অনুকলে নাও থাকতে পারে।
৪। ঘটনা প্রবাহ আপনাদের পরবর্তী পদক্ষেপ বলে দিবে শুধু আপনি যা করছেন সে সম্পর্কে কেবল Passionate থাকবেন।
৫। সুরক্ষা থাকবেন, সাবধানে থাকবেন।

বিশেষ দ্রষ্টব্য:
আপনাদেরকে বলার পিছনে কারণ হল, আপনারা কারণ অকারণে ঝুঁকি নিচ্ছেন। অনেকেও ঝুঁকি ফেলে দিচ্ছেন। CORONA VIRUS সংক্রমণ বিস্তারে প্রতিরোধে আপনারাও অগ্রগামী ভূমিকা রাখতে পারেন, প্রশংসনীয় হবেন আমরাও উপকৃত হব – আবার ঘুরা ফেরাও করতে পারবেন। ।