মুক্তধারা

করোনার দিনগুলিতে

শারমিন আক্তার মৌরীঃ শিক্ষাপ্রতিষ্ঠানে কাজ করার সুবাদে বলা যায় আমি অন্যদের চাইতে কিছুদিন আগেই ছুটি পেয়ে গেছি। পাওয়ার পরে যে কাজটা সবচেয়ে বেশী করেছি, তা হলো “Netflix & chill”. এখন দিন যতো যাচ্ছে, ততো মনে হচ্ছে এইভাবে চলবে না। অনেক পরে পাওয়া একটা ছুটি, এটাকে সঠিকভাবে সদ্ব্যবহার করতে হবে। এখন ইউটিউব দেখছি আর চেষ্টা করছি নতুন কিছু শেখার। চাইলে আপনারাও শিখতে পারেন শিক্ষণীয় কিছু অথবা মজার কোনো খেলা, যেমন সুডোকু।
সুডোকু হলো বুদ্ধি আর যুক্তির খেলা। এর নিয়ম প্রথমে একটু কঠিন মনে হলেও, আদতে অনেক সহজ যখন একবার বোঝা হয়ে যায়। এটা মূলত ৯ x ৯ একটি ছকের সেট যেটা ছোট ছোট ৯টি ৩ x ৩ ছক দিয়ে গঠিত। মূল নিয়ম হলো প্রতি সারি, কলাম এবং ৩ x ৩ ছকে ১-৯, এই ৯টি সংখ্যা থাকবে আর কোনো একটি সংখ্যা একের অধিকবার ব্যবহার হবে না। যেমন, প্রথম সারির প্রথম ঘরে যদি ১ থাকে, তাহলে প্রথম কলামের আর কোন জায়গায় ১ থাকবে না, সেইসাথে প্রথম ৩ x ৩ ছকের আর কোনো জায়গাতেও ১ বসবে না।
সুডোকু সমাধানের জন্যে উপায় হলো সমস্ত সম্ভাব্য উত্তরগুলো আগে লিখে ফেলা। আগে দেখতে হবে প্রতি ৩ x ৩ ছকে কোন সংখ্যাগুলো অনুপস্থিত। যেমন নিচের ছবিতে প্রথম ৩ x ৩ ছকে যদি ৩ সংখ্যাটি বসাতে চাই, তাহলে আমরা প্রথম আর দ্বিতীয় কলামে বসাতে পারবো না, কারন এইদুটি কলামেই ৩ সংখ্যাটি আছে। তাই ৩ বসবে তৃতীয় কলামের প্রথম ঘরে। একইভাবে যদি তৃতীয় ৩ x ৩ ছকে যদি ৭ সংখ্যাটি বসাতে চাই, তাহলে আমরা প্রথম আর দ্বিতীয় সারিতে বসাতে পারবো না, কারন এইদুটি সারিতেই ৭ সংখ্যাটি আছে। তাই ৭ বসবে তৃতীয় সারির শেষ ঘরে। এইভাবে প্রতিটা ৩ x ৩ ছকের সাথে সারি আর কলাম ক্রসচেক করলে বের হয়ে যাবে কোন সংখ্যা কোথায় বসবে।
এখন একটু নিজের দমবাজি (bragging) নিজেই করি। ২০১৭ সালে ১২তম বিশ্ব সুডোকু চ্যাম্পিয়ানশিপের বাংলাদেশের পক্ষ থেকে আয়োজক ছিল প্রথম আলো আর ড্যাফোডিল ইউনিভার্সিটি। আমি কিভাবে জানি? আমি একজন অংশগ্রহণকারী ছিলাম সেই আয়োজনের, হে হে হে! প্রথমে একটা অনলাইন টেস্ট ছিল। সেখান থেকে বাছাইকৃতরা (আমিও তাদের মধ্যে একজন) অফলাইন টেস্টে বসেছিল। আমি অবশ্য এই ধাপ পার করতে পারি নি। সে ব্যাপার না!
করোনাময় এই সময়ে চাইলে নিজেরা বাড়ির মানুষের সাথে এই খেলাটা খেলে নিজেদের বুদ্ধি শানিয়ে নিতে পারেন, সেইসাথে বাড়ির মানুষের সাথে সময় কাটানোও হয়ে যাবে।