'ও ডাক্তার'

যেভাবে বানাবেন হ্যান্ড স্যানিটাইজার

অনেকেই হ্যান্ড স্যানিটাইজার কিভাবে বানাবো, কেমিক্যালগুলা কোথায় পাবো, কি কি ব্যবহার করবো, সাথে কেমন খরচ হতে পারে জানতে চেয়েছেন সেজন্য এই লেখায় ইন ডিটেইলসে বলছি।।
কেমিক্যাল যা যা লাগবে :
১০০ মিলি স্যানিটাইজারের জন্য

আইসো প্রোপাইল অ্যালকোহল(৭২-৭৫ মিলি)
গ্লিসারিন (২-৩ মিলি)
অ্যালোভেরা (১-২ মিলি)
লেমন ওয়েল (৪-৫ ড্রপ)
ডিস্টিল ওয়াটার( পরিমানমতো ১০০ মিলি করার জন্য)

সবগুলা কেমিক্যাল আপনি আরমানিটোলার মিটফোর্ডে পেয়ে যাবেন। ঐখানে বিভিন্ন গ্রেডের আইসো প্রোপাইল অ্যালকোহল পাওয়া যায়। গ্রেড অনুসারে প্রাইস ভেরি করবে। আবার ডিমান্ড বেড়ে যাওয়ায় দাম বাড়িয়েও দিতে পারে। টেকনিক্যাল গ্রেডের ক্ষেত্রে দাম লিটারপ্রতি ২৫০-৩০০ করে পড়বে। সিগমা অ্যালড্রিচের টাও পেয়ে যাবেন।। সিগমা অ্যালড্রিচের ব্যবহার করা ভালো হবে।।
গ্লিসারিন লিটারপ্রতি ১২০-১৫০ করে রাখবে। লেমন ওয়েল এক আউন্স ১০০ করে নিতে পারে। কিন্তু দোকানভেদে দাম ভেরিয়েসন হবে। ডিস্টিল ওয়াটার প্রয়োজনের চেয়েও বেশী করে নিবেন। কারণ এইটা ধোয়ার কাজেও লাগবে।

অন্যান্য যে জিনিসগুলো বানানোর জন্য লাগবে:
বিকার ( ১ লিটারের গুলা)
মেসারিং সিলিন্ডার ( ২০ মিলি র গুলা নিলেই হবে)
স্টিয়ারার / গ্লাস রড
ফানেল
আর বোতল

বোতল গুলা আপনি মিটফোর্ডে পাবেন।। আর বাকি জিনিসগুলা হাটখোলায় ( অভিসার সিনেমা হলের অপজিটে) পাবেন।

যেভাবে করবেন:

আপনি একসাথে ১ লিটারের জন্যও করতে পারেন আবার ১০০ মিলির জন্য ও করতে পারেন।। যে পরিমাণের জন্য করেন সে অনুযায়ী উপরে উপাদানগুলা অ্যালকোহল, অ্যালোভেরা আর গ্লিসারিন বিকারে নিন। স্টিয়ারার দিয়ে ভালো করে নাড়াতে থাকুন। তারপর পরিমান মতো পানি দিয়ে ১০০০মিলি/১০০ মিলি পূর্ণ করুন। আর তারপর কয়েক ড্রপ লেমন ওয়েল দেন। তার স্টিয়ারার দিয়ে ভালো করে নাড়তে থাকেন। যতক্ষণ না পরিস্কার সল্যুশন আসে।। তারপর পরিমাণমতো নিয়ে বোতলজাত করে ফেলুন।

কার্যকারিতা:

৭০% অ্যালকোহল এন্টিসেপটিক হিসেবে কাজ করে। অ্যালকোহলের কারণে স্কিন ড্রাই হয়ে যায় সেজন্য ময়েশ্চারাইজার হিসেবে গ্লিসারিণ অথবা অ্যলোভেরা দেওয়া হয়। আর সুগন্ধের জন্য লেমন ওয়েল। তৈরীর পর বোতলগুলা ৪৮-৭৮ ঘন্টা পৃথক করে রাখুন। তারপর ব্যবহার শুরু করুন।
আঁধারে জ্বলুক আলো….

সংগৃহীত