মুক্তধারা

আসেন ডুগডুগি বাজাই

গান শুনছি “যাব ছোড় চালে লাখনৌ নাগরী, কাহে হাল কে হাম পার কেয়া গুজরি ” …… হুট করে মাথায় আসলো ডুগডুগি বাজাতে হবে। অনেকেই নাচতে চাচ্ছে।

* “without consent sex isn’t rape, যদি husband wife এর মাঝে হয়” … জানতাম না যে !! মানে, যুক্তি দেখান তো। একি। যুক্তি নেই তো personal level এ attack করছেন কেন? থামেন থামেন । আপনার নাচা দরকার। আসেন সবাই এদের জন্য ডুগডুগি বাজাই।

*” চুল “রঙ” করবে, রাতে বাইরে ঘুরবে, জিন্স পরেব , পর্দা করবে না। ধর্ষিত তো হবেই ” … ভাই / আপা, মানে বুঝি নাই। একটু বুঝান দয়া করে? যুক্তি নেই? তবে এই ধারনা মাথা থেকে নামাচ্ছেন না কেন? এই রে, মারবেন না। একটু নাচেন। আসেন বাকিরা ডুগডুগি বাজাই।

* “বয়স বেয়ারা ভাবে বাড়ছে। যেই ছেলেই পান বিয়ে করেন। নিরাপত্তার ব্যাপার আছে। ছেলে divorced/ বিপত্নিক তাতে আপত্তি করবেন না। আপনার প্রথম বিয়ে তো কী ? মেয়ে মানুষ !! ৩০ এর পর বিয়ে হওয়া কঠিন…তা ছেলের বয়স যে ৪৫/৫০। ইয়ে, ছেলেদের একটু বয়সে ক্ষতি নেই। আপনারই ভবিষ্যৎ ভালো হবে” !! আমার ভবিষ্যৎ এর চিন্তা এত আপনার! একি! রেগে যাচ্ছেন কেন? না ভাই, সমাজ এর অসামাজিক নিয়ম রক্ষা করার তো আপনি একা কেউ না। আপনার সমমনা অনেকেই আছেন। তা, আপনাদের জন্য জোরসে ডুগডুগি বাজবে।

*”মেয়েরা night shift এ কাজ করবে, আবার নিরাপত্তা চায় ! husband যা earn করে যথেষ্ট । আর যেইভাবে নিজের ইচ্ছাকে প্রাধান্য দিত! তা এই মেয়ে তো ধর্ষিত হবেই।” কোন প্রমান আছে আপনার? নেই? তাহলে নাচুন। সবাই। বাজবে। ডুগডুগি বাজবে।

Trust me, একটা উদাহরন ও স্বরচিত না। অনেকদিন ধরে এগুলোই শুনছি। প্রতিবাদ এর ফলাফল, personal issue নিয়ে টানাটানি। তা এদের একটু শারীরিক কসরত করা উচিত । একটু নাচুক তারা, কিছুদিনের জন্য ব্যস্ত থাকবেন। আর আমাদের কানের শান্তি আর রাতে ঘুম ভালো হবে। এমনি এমনি নাচতে পারছেন না তারা, ওই যে বলছেন, “সমাজের সব নিয়ম (পড়ুন অনিয়ম) কি আমরাই রক্ষা করব”? তাই তো ! তাহলে আসুন আমরা বাকিরা ডুগডুগি বাজাই। বাজবে, ডুগডুগি বাজবে।

লেখক : নূসরাত জাহান