সেলুলয়েডের গল্প

নেমেসিস | দ্য বাস্টার্ড সিরিজ

আনিকা সাবাঃ শুরুতেই বলে নিচ্ছি এই বইটি লেখক নাজিম উদ্দিনের একটি- থ্রিলার সিরিজের প্রথম বই এরপরে আরো অনেক গুলো বই আছে এই সিরিজের যা এক এক করে রিভিউ দেওয়া হবে। সিরিজটির নাম আমি “দ্য বাস্টার্ড সিরিজ” রেখেছি। আশাকরি বইটির রিভিউ আপনাদের ভাললাগবে(এই প্রথম কোন বইয়ের রিভিউ লিখছি)।

প্রথমেই বইয়ের পরিচয়ঃ বইটি “বাতিঘর প্রকাশনীর”, মূল্যঃ ২০০ টাকা (বাতিঘর থেকে নিলে কিছু ছাড় পাবেন), আর লেখকের নামঃ মোহাম্মদ নাজিম উদ্দিন (লেখকের পরিচয় নিয়ে লিখতে আগ্রহী নই)

বইয়ের ব্যবচ্ছেদ বা রিভিউঃ

বইয়ের কিছু ক্যারেক্টার নিয়ে বলার আগেই বলে দিচ্ছি এই বই পড়ার পুরোটা সময় আপনি এই চিন্তাই করবেন বইটি মূলত প্রয়াত লেখক  হুমায়ন আহমেদ-এর ব্যক্তিগত জীবন এর সাথে গোয়েন্দা গল্প মিশিয়ে করা হয়েছে আবার শাওনের নামের জায়গায় বর্ষা আর গুলতেকিনের নামের জায়গায় গোলনূর এরকমটাই মনে হবে, আমারো পাঠক হিসেবে এইটাই মনে হয়েছে।

জাফরি বেগঃ বইয়ের মূল চরিত্র হচ্ছে আমাদের গোয়েন্দা জাফরি বেগ, লেখক এরকম একটা নামই ঠিক করেছে যা মানুষের মাথায় টোকা দিয়ে যায়। জাফরি নামটার সাথে গোয়েন্দার জন্মপরিচয় জড়িত। এই জন্ম পরিচয় নিয়ে গোয়েন্দার প্রেমিক জীবনের টানাটানি নিয়েও বইটিতে লেখা আছে। জাফরি বেগ কে এফবি আই থেকে ট্রেনিং প্রাপ্ত হিসাবে উপস্থাপন করেছেন লেখক কিন্তু শুরু থেকেই প্রেমিক জাফরি ব্যক্তিগত জীবনের টানাপোড়নের কারণে তাকে বিশেষ কিছু স্থানে দূর্বল করেছেন। জাফরি বেগের ক্যারেক্টারটা আপনাদের কাছে ভালই লাগবে।

বাস্টার্ডঃ দেবশিশুর মত দেখতে এই বাস্টার্ড হচ্ছে এই সিরিজের মূল আকর্ষন যার কাজ হচ্ছে ঠাণ্ডা পানিতে গোসল করা, কন্ট্রাক্ট কিলিং করা এবং এলিমেল প্ল্যানেট চ্যানেল দেখা। বাস্টার্ডের কাজ এই বইতে সেভাবে উপস্থাপিত না হলেও বাকি গুলোতে হয়েছে, যা পরবর্তি সিরিজ পড়তে আপনাকে উৎসাহিত করবে।

অমূল্য বাবুঃ অমূল্য বাবু এমন একটি ক্যারেক্টার যার কাজ আপনাকে মোহচ্ছন্ন করবে, ইনি কে এবং কিভাবে পারেন লেখক যেমন ধোঁয়াশা করে রেখেছেন তেমন ভাবে আমিও রাখলাম, বইটি পড়লে আপনিও বুঝতে পারবেন।

বইয়ের কথাঃ বইয়ের গল্পটি এমন ভাবে সাজানো হয়েছে – লেখক জায়েদ রেহমান নিজের ফ্ল্যাটে খুন হন, যে রাতে লেখক খুন হন সেই রাতেই বাসার নিচে একজন অপরিচিত যুবক দাঁড়িয়ে থাকেন এবং লেখকের স্ত্রী পাশের রুমে প্রেমিকের সাথে রাত্রি যাপন করেন। পরবর্তিতে বহু কাহিনীর পর আসল রহস্য উন্মোচিত হয় যে লেখককে খুন করা হয় একটি ধর্ষনের জন্য- আউটডোর শুটিংএ লেখক একজনকে ধর্ষন করেন, কে ধর্ষিত হয় এবং যে খুন করে বা করান তাঁর পরিচয় পেয়ে যাবেন বইটি থেকে। নেমেসিস একটি প্রতিশোধের বই।

বইটি নিঃসন্দেহে একটি ভাল বই, আশাকরি বইটি আপনার সংগ্রহেও থাকবে। হ্যাপি রিডিং। বইয়ের আলোয় আলোকিত হন।