অনুরণন

আমি কিশোর পাশা বলছি | সুস্মিতা’র রোজনামচা

সুস্মিতা জাফরঃ

হ্যাল্লো কিশোর বন্ধুরা,
আমি কিশোর পাশা বলছি,
আমেরিকার রকি বীচ থেকে,,,,,

আমি আমেরিকার লস এঞ্জেলস এর রকি বীচের পাশা স্যালভিজ ইয়ার্ডে একটা চিঠি লিখতে চাই,,,, কিশোর,মুসা আর রবিনকে। একটা জিনিস হারিয়ে গেছে আমার জীবন থেকে,,,, সেটা খুঁজে পেতে তদন্ত করতে হবে ওদের ৩ জনকে। সংগে অবশ্যই থাকবে জিনা, তার কুকুর রাফিয়ান আর কথায় কথায় ‘ঝামেলা’ বলা পুলিশ অফিসার ফগর‍্যাম্পারকট। বোরিস এর মালবাহী লরি অথবা হ্যানসন এর চালানো রোলস রয়েস গাড়িতে চড়ে তিন গোয়েন্দার সাথে আমিও ঘুরব ঢাকার মোড় থেকে মোড়ে, এলাকা থেকে এলাকায়।

আমার জিনিসটা খুঁজতেই হবে। পেতেই হবে আমাকে ওটা। মাঝে মাঝে জিনিসটার জন্য বুকের ভিতর তীব্র ব্যথা টনটন করে ওঠে,,,,প্রচন্ড হাহাকারে উথাল পাথাল হয়ে যায় আমার ভগ্ন হৃদয়টা! মনে হয়, কেন একে হারিয়ে যেতে দিয়েছিলাম, কেন ধরে রাখলাম না শক্ত করে! পড়াশোনা, ক্যারিয়ার,সংসার— হরেক রকম কাজের ভিড়ে কখন যে সেটা নীরবে নিভৃতে অভিমান করে চলে গেছে বুঝতে পারিনি। আর যখন বুঝতে পেরেছি তখন আর তাকে পাওয়ার সব পথ বন্ধ দেখতে পাচ্ছি। জানিনা, সেটাকে আর পাব কিনা?? অনেক ভেবে, অনেক চিন্তা করে এখন ওটাকে খুঁজতে যাব ঠিক করেছি,,,,আর কেউ না,,,, দায়িত্ব দেব শুধু তিন গোয়েন্দা কে!,,,,,, তাই আমি এখন একটা চিঠি লিখব, ওদের, হয়তো চেষ্টা করলে শুধু ওরাই পারবে ওটাকে খুজে দিতে,,,,,

ঝামেলা,,,,ওটা হারিয়ে গেছে, অনেক বছর আগে,,,,খাইসে,ওটা হারিয়ে গেছে অনেক অনেক দিন হল,,,,

কিশোর,মুসা,রবিন,রাশেদ চাচা, মেরী চাচী সহ আমার অসম্ভব সুন্দর কৈশোরটা হারিয়ে গেছে,,,, নিখোঁজ হয়ে গেছে,,,,,,আজ আমার এবং আমাদের ‘তিন গোয়েন্দা’ জীবন থেকে নিখোঁজ হয়ে গেছে!! কেউ কী আছেন, ওদের খুঁজে দিবেন????? ওদের নিয়ে আবার সব চরম চরম এডভেঞ্চারাস কাহিনী লিখবেন? ও ভাই, কেউ কী আছেন,,,, যে আমাকে তিন গোয়েন্দার সাথে কাটানো এক একটা বোরিং ক্লাস টাইম, এক একটা ১৫ মিনিটের টিফিন পিরিয়ড কিংবা এক একটা ঘুম তাড়ানো বিকেল বেলার হারানো কৈশোর ফিরিয়ে দেবেন???

ক্লাস সিক্সে,আমার পড়া তিন গোয়েন্দার প্রথম বইটা ছিল—- ‘ নিখোঁজ সংবাদ’!!!

(ওই বইটাও হারিয়ে ফেলেছি,,,, না, হারাইনি, হয়তো ফরিদপুর মেডিকেল কলেজের প্রতীতি তে আছে, ওখানে এক কালে দিয়েছিলাম কিছু বই)