অনুরণন

মৃত আত্মা

জিলফিকা জুঁই: আমি খুব খুশি ভাগ্যিস আমায় মেরে ফেলেছে । তোমরা আজ আমার জন্য মিছিল করো কত কথা লেখো আমার জন্য কত আবেগ তোমাদের । তোমাদের ভালোবাসায় আমি আজ মুগ্ধ ।
এপাড় থেকে আমার খুব জানতে ইচ্ছে করছে আমি যদি বেঁচে থাকতাম আমি যদি লুকিয়ে না থাকতাম তখন কি তোমরা সব্বাই আমার পাশে থাকতে সব্বাই আমায় ঠিক এমনভাবেই ভালোবাসতে !

আমার মত অনেক ভুক্তভুগী এখনও বেঁচে আছে এপাড় থেকে তাদের পাশে আমি তেমন কাউকেই দেখতে পাচ্ছি না । হয়তো আমারও এমন দশা হতো তাই আমি খুব খুশি ভাগ্যিস আমায় মেরে ফেলেছে । তাদের দশা দেখেতো বেশ বুঝতে পারি এপাড়ে এসে আমার বেশ ভালোই হয়েছে ।
বেঁচে থাকলে তো ঐ পৃথিবীতে ঐ সমাজে আমার স্থান ঠিক কোথায় কোথায় হতে পারতো অন্যদের ঘটনায় তাতো আমি এপাড় থেকে দেখতেই পাচ্ছি ।
তোমরা খুব বেশি নাটক করো অভিনয় করো মনে এক আর মুখে আরেক তোমরা বড্ড বাড়াবাড়ি করো । যখন নিজের বা নিজের কারো এমন দশা হয় তখন ঠিক বুঝতে পারো ভুলটা যেনো কোথায় ছিলো !

সময়মতো উদারভাবে ভাবতে তোমাদের কোথায় যেনো আটকায় ?
কি লাভ বলতে পারো নিজেকে নিয়ে এত ব্যতিব্যস্ত হওয়ার ? ছুটছো তো ছুটছো এ ছোটার যেনো শেষ নেই !
যখন সময় ফুরিয়ে যায় তখন ছোটার সমাপ্তি হয় ?
ব্যতিব্যস্ত জীবন্ত মানুষেরা তোমাদের সমাপ্তি কি এখানেই ?
এপাড় থেকে তোমাদের কি কিছুই কি দেখার নেই ?

আমি মৃত এইপাড় থেকে ওপাড়ে কিছু দেখতে চেয়েছিলাম সে সুযোগ আর পেলাম কোথায় । আমার তো কোন সুযোগই মিলল না ।
জীবন শুরু হতে না হতেই জীবন প্রদীপ দিল নিভে । আলো জ্বালানোর সুযোগ আর পেলাম না ।
সেদিনের কথা মনে হলে এখন আর কোন অনুভূতি হয় না । সবকিছু আমার কাছে এখন ছবির মত লাগে । এপাড়ে আসার পর আমার অনুভূতিটা ঠিক এমন হয়েছে মনে হয় । সত্যিই সব কিছু আমার কাছে এক অন্যরকম ছবির মত লাগে অনেকটা বলা যায় নিয়মের ছবি । নিয়ম করেই একই চক্রাকারে সব ঘটনা ঘটছে।

কিছু কিছু সামান্য ব্যতিক্রম তবে নিয়মের ছবির মতই সব কিছুর সমাপ্তি হয়ে যায় ।
আমার ঘটনাটাও ছবির মত লাগে । টিউশন থেকে ফিরছিলাম ওই সময়ের কথা আর নাই বলি দেখতেই তো পারছো তোমরা আশেপাশে অহরহ এখনও এমন ঘটনা ঘটছে । কোনোটা প্রকাশ পাচ্ছে কোনোটা চাপা পরছে ।
তারপর দেখি দু দিকে আমার পায়ের জুতো তার একটু সামনে এগিয়ে আমার ওড়না তারপর সামনের ঝোপে আমার লাশ । এইসব চিহ্ন দেখে দেখে আমায় খুঁজে পেয়েছে।

পরেরদিন আমি হয়ে গেলাম সংবাদের শিরোনাম যা আমার কাছে এখন নিয়মের ছবির মত লাগে ।
এমন ঘটনাতো প্রায়ই হয় দুর্ঘটনা তারপর শিরোনাম কিছুদিন পর সব থেমে যায় বেশির ভাগ সময়েই এই নিয়মটা ই হয় ।
এখন অন্যদের ঘটনা দেখে মনে হয় ভাগ্যিস আমায় মেরে ফেলেছে না হলে অমুক টমুকের মত আমায় কষ্ট পেতে হতো ।

আমি তো এপাড় থেকে সব দেখতে পাচ্ছি তোমরা তো ওপাড় থেকে কিছুই দেখতে পাও না । দেখতে পাও না বললে ভুল হবে আসলে তোমরা না দেখার ভান করো। শুধু নিজের দিকটা ঠিক আছে কিনা এটা খেয়াল রেখে চলো অনেকটা নিয়মের ছবির মত । জীবনটা বেশ উপভোগ করো আর তারপর নিয়মের ছবির মতই সব ছেড়েছুড়ে এখানে চলে আসো।

নিজের দিকটা না হয় খেয়াল রাখলে পাশাপাশি মানবিক মূল্যবোধটুকুও দরকার ছিলো ।
পৃথিবী থেকে একটু একটু করে সব বিলুপ্তি হচ্ছে ভালোবাসা দায়িত্ববোধ কর্তব্যবোধ সবটাই যেন একটু একটু করে কমে যাচ্ছে ।
যেতেও তো হবে, না হলে তোমরা সবাই এখানে আসবে কি করে । তোমাদের সবাইকে তো এখানে আসতেই হবে তাইতো নিয়মের ছবির মতই সব বিলুপ্তি হচ্ছে।