সেলুলয়েডের গল্প

মাইথোলজির | ধুর্ত দেবতা লকি

পর্ব (৩)

ধুর্ত দেবতা লকি

ধুর্ত দেবতা অথবা দেবতাদের মধ্যে সবথেকে চালাক বলে যিনি পরিচিত ছিলেন তিনি লকি। যদিও মাইথোলজির পাতায় লকির বর্ননায় আছে তিনি ছিলেন একজন দানব, তার জন্ম হয় দানবরাজ্যে। দানব “ফারাবতি” এবং “লাওফি”-র সন্তান ছিলেন লকি। লকি দেবতাদের সাথে আসগার্ডে থাকতেন ঠিকই কিন্তু তিনি দেবতাদের কেও ছিলেন না। বরং মাইথোলজিতে উল্লেখ্যে যে তিনি ছিলেন একজন দানব।

লকি ছিলেন অত্যন ধুর্ত এবং চালাক। তার কাজ ছিল দেবতাদের সাথে সবসময় বিপদে ফেলা যদিও তিনি নিজেই পরে সেই বিপদ থেকে তাদের উদ্ধার করতেন এবং নিজেকে দেবতাদের উদ্ধারকর্তা বলে মনে করতেন। তার নতুন নতুন শয়তানি বুদ্ধির কাছে পরাস্থ হতে হতে দেবতারা সব্বাই মিলে তাকে শাস্তির জন্য কারাগারে নিক্ষেপ করেন, সেখানে তার মাথার উপরে একটি বিষাক্ত সাপ রাখা হয়, যার একফোঁটা বিষ শরীরে পরলে পুরো শরির পুড়ে যাবে।

লকিকে কারাগারে সাপের বিষ থেকে রক্ষা করেন সাইগেন

লকি কে বিষ থেকে রক্ষা করার জন্য তার একান্ত অনুগত স্ত্রী সাইগেন লকির মাথার উপরে পাত্র হাতে সারাক্ষন দাড়িয়ে থাকতেন। লকি এবং সাইগেনের প্রেমের ছিল অত্যন্ত গভীর।

লকি এবং সাইগেনের দুইটি সন্তান ছিল হেলবিলেন্ডে এবং বাইলিস্টার। যেহেতু লকি বিভিন্ন রুপ ধারন করতে পারতেন তাই কথিত আছে যে একবার মহিলার রুপ ধারন করে থাকাকালীন তিনি সিলিপ্নীর নামে এক সন্তান জন্ম দেন। সাইগেন ছাড়াও লকির আরেকটি স্ত্রী ছিলেন, যার নাম এংরোবোদা- তিনি ছিলেন একজন দানব। লকি এবং এংরোবোদার তিনতি দানব সন্তান ছিল – হেল, ফেনরি উলফ এবং দ্যা মিডগেট সারফেন্ট।

সাইগেন ও লকি

সাইগেন এবং এংরোবোদা ছাড়াও লকির আরেকজন স্ত্রীর কথা জানা যায়, যার নাম গাল্ট।
লকির অনেকগুলো গুনের মধ্যে একটি ছিল রুপ ধারন করা, মাছি থেকে শীল মাছ , মহিলা থেকে সাপ অথবা যে কোন দেবতা বা মানুষের রুপ তিনি ধারন করতে পারতেন। রাংগারকের সময় লকি একতি বিশেষ ভুমিকা পালন করেন যার জন্য থাকে “সত্য যোদ্ধা” উপাধি দেওয়া হয়।

সূত্রঃ LOKI: the Trickster