সেলুলয়েডের গল্প

সেলুলয়েড | ডিসেম্বরের পাঁচটি চলচ্চিত্র

বেন ইজ ব্যাক
পিটার হেজেস রচিত এবং পরিচালিত একটি আমেরিকান চলচ্চিত্র ‘বেন ইজ ব্যাক’ ২০১৮ তে মুক্তি পায়। ১৯ বছর বয়সী মাদকাসক্ত ছেলের জন্য এক মায়ের অবিরাম সংগ্রামের চিত্রই ফুটে উঠেছে এই চলচ্চিত্রে। রিহ্যাব থেকে ফেরার পর স্বজনের কাছে প্রচণ্ড রকমের বাঁধা এবং সন্দেহের মুখোমুখি সন্তানের ভবিষ্যতের অনিশ্চয়তার সাথে প্রতিনিয়ত লড়াই করে যাওয়া এক মায়ের গল্প এটি। ২০১৮ টরোন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এটি ভূয়সী প্রশংসা কুড়ায়।

ফ্রি সোলো
২০১৮ তে মুক্তিপ্রাপ্ত এলিজাবেথ চাই ভাসারহেইলি এবং জিমি চিন পরিচালিত এই চলচ্চিত্রটি একটি আমেরিকান তথ্যচিত্র। যারা টম ক্রুজের মিশন ইম্পসিবল দেখেছেন, তাঁরা এই ডকুমেন্টারি কখনই মিস করবেনা। ইতোমধ্যেই চলচ্চিত্রটি তিনটি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছে।

রোমা
আলফন্সো কুয়ারো রচিত এবং পরিচালিত রোমা একটি আত্মজীবনীমূলক চলচ্চিত্র। এই চলচ্চিত্রটি মেক্সিকো সিটিতে পরিচালকের মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠার উপর ভিত্তি করে গড়ে উঠেছে। চলচ্চিত্রটি বিদেশী ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড লাভ করে।

ভাইছ
২০১৫ তে মুক্তিপ্রাপ্ত ভাইছ একটি সাইন্স চলচ্চিত্র। ব্রায়ান এ মিলার পরিচালিত এই চলচ্চিত্রটি একটি রিসোর্টকে কেন্দ্র করে গড়ে উঠেছে। রিসোর্টটি তাঁর ভিসিটরদের ফ্যান্টাসি উপভোগ করার সকল সুযোগ দিচ্ছে।

ম্যারি পপিন্স রিটার্ন্স
রব মার্শাল পরিচালিত এবং ডেভিড ম্যাগি রচিত চলচ্চিত্রটি ২০১৮ তে মুক্তি পায়। এটি ব্রিটিশ লেখক পি এল ট্রাভেলার্স রচিত এবং ১৯৩৪ থেকে ১৯৮৮ সালে প্রকাশিত সিরিজ শিশুতোষ বইগুলোর কাহিনী নির্ভর। লন্ডনের ডিপ্রেশন যুগে, ম্যারি পপিন্স এর ফেরা এবং তাঁর বন্ধু জ্যাক এর সহায়তায় ব্যাংক এর ভাইবোনদের হারিয়ে যাওয়া সকল আনন্দ এবং বিস্ময় ফিরিয়ে দেয়।