সেলুলয়েডের গল্প

The Four Agreements: A Practical Guide to Personal Freedom | বইয়ের কথা

বইয়ের কথা- লিখেছেনঃ নিপু

বইয়ের নামঃ The Four Agreements: A Practical Guide to Personal Freedom
By Miguel Ruiz
প্রকাশ কালঃ ১৯৯৭
প্রকাশনীঃ Amber-Allen Publishing
জেনার/ GENRE: সেলফ হেল্প/ স্পিরিচুয়ালিটি
মোট পৃষ্টাঃ ৮৬
মূল্যঃ ১৪০/১৫০ টাকা ( লোকাল- নীলক্ষেত প্রিন্ট)
অরিজিনাল বইয়ের মূল্যঃ $৭.৪৯ (পেপার ব্যাক, এমাজন থেকে)

যদি কেউ পিডিএফ বা এপাব পড়তে চান নেটে খুবই সহজ প্রাপ্য এই বইটি !

আমার কথাঃ

অন্য যে সব আত্মউন্নয়ন মূলক বই আছে বাজারে আছে তার তুলনায় এই বইটি অনেক সহজ করে লেখা এবং সোজা করে বলা হয়েছে আপনাকে/ আমাকে কি করতে হবে- বিশেষ এই কারনটিই আমার আগ্রহ বাড়িয়েছে এই বইটির প্রতি । বইটি নিয়ে বলার আগে লেখক নিয়ে কিছু বলতে হয় ডন মিগুয়েল রুয়িজ একজন ম্যাক্সিকান লেখক এবং সেই সাথে একজন টলটেক (Toltec) স্পিরিচুয়ালিস্ট। রুয়িজ ম্যাক্সিকোতে জন্মগ্রহণ করেন এবং ১৩ জন ভাইবোনের মধ্যে উনি সর্ব কনিষ্ট, মেডিকেল স্কুলে পড়াশোনার পর উনি সার্জন হিসেবে নিজের পেশাদারী জীবন শুরু করেন কিন্তু একটি ভয়াবহ দুর্ঘটনা তার জীবনের মোড় ঘুরিয়ে দেয় তিনি তার মায়ের কাছে ফিরে আসেন এবং একজন সামান (shaman) হবার জন্য দীক্ষা/ শিক্ষা নিতে শুরু করেন । তিনিই টলটেকদের আত্মিক উন্নতীর ভিন্ন ভিন্ন পদ্ধতী নিজের মত করে উপস্থাপন করেন এবং অনেক প্রশংসিত হন।

এখন ফিরে আসি বইয়ের কথায় বইয়ের নামটি আমাদের বই সম্পর্কে ভালো একটি ধারণা দেয়, ৪ টি চুক্তি যা আমাদের নিজেদের আত্মমুক্তির পথ দেখাবে, যাই হোক প্রথমেই দেখে নেই কি সেই ৪ টি চুক্তি যা আমাকে নিজের সাথে করতে হবে !

1. Be impeccable with your word.
2. Don’t take anything personally.
3. Don’t make assumptions.
4. Always do your best. ”

প্রতিটি চুক্তির ব্যাপারে খুব সুন্দর করে লেখক তার নিজেস্ব কথা/ যুক্তি তুলে ধরেছেন। যদি একজন মানুষ একটি খুন করে তবে তার একবার ফাঁসি হতে পারে তার পর আর কিছু হবার সুযোগ নেই কিন্তু কিছু কিছু ক্ষেত্রে আমরা নিজেদের কোন এক ভুলের জন্য নিজেদের দিনের পর দিন দোষারোপ করি বিচারের কাঠগড়ায় দাঁড়া করাই, যা আমাদের নিজেদের জন্যই ক্ষতিকর!আমাদের উচ্চারিত প্রতিটি শব্দের ব্যপারে আমাদের সাবধান হবার সাথে সাথে সেই শব্দ গুলোর ব্যাপারে আমাদের পারফেকশনিষ্ট হতে বলেছেন, প্রতিটির মানুষ যদি একজন ম্যাজিসিয়ান হয় তবে তার উচ্চারিত শব্দ গুলো জাদু মন্ত্র বা স্পেল, ভালো কথা গুলো ভালো জাদু আর খারাপ বা নিন্দা ধরণের শব্দ গুলো কালো জাদু, তাই শব্দের ব্যবহার সংক্রান্ত প্রথম চুক্তি !বাকি চুক্তি গুলো কম বেশি প্রথম চুক্তি কেন্দ্রিক, যেমন এর পরের কথা যা বলেছেন লেখক তা হলো আমাদের চারপাশে যাই হোক তা যেন আমরা পার্সোনালি না নেই বা নিজদের ওপর না নেই, বুদ্ধের ঐ গালির গল্পের মত- আপনাকে যত গালিই দেয়া হোক আপনি যদি তা না নেন তবে যে গালি দিচ্ছে সেই গুলো তার কাছেই থাকবে ! আমরা যারা সাধারণ মানুষ তারা কিছু জানতে বা বুঝতে না পারলে সেই ঘটনা বা মানুষকে নিয়ে নিজেদের মত করে ভালো খারাপ একটি ধারণা তৈরি করে নেই, অনুমান নির্ভর এই ধরনের বিচার/ বিবেচনা না করাই তৃতীয় চুক্তি। যে কাজটি করি আমরা তা যেন নিজদের ম্যাক্সিমাম চেষ্টা বা সবচেয়ে ভালো উপায়ে করি, এটা হোক নিজের জন্য বা পরের জন্য- এটাই সব শেষ চুক্তি !

প্রতিটি কথাই খুব খুব সাধারণ কিন্তু মেনে চলা খুবই কঠিন, একবার এই চুক্তিগুলোকে যদি অভ্যাসে রুপান্তর করা যায় তার ফল অবশ্য অবশ্যই বদলে দিবে মানুষের ভিতর এবং বাহির, খুবই ছোট্ট বই তবুও কিছু কোটেশন খুবই প্রিয়, একে একে নিচে কপি পেষ্ট করে দিলাম।

“Whatever happens around you, don’t take it personally… Nothing other people do is because of you. It is because of themselves.”

“God is life. God is life in action. The best way to say, “I love you, God,” is to live your life doing your best. The best way to say, “Thank you, God,” is by letting go of the past and living in the present moment, right here and now. Whatever life takes away from you, let it go. When you surrender and let go of the past, you allow yourself to be fully alive in the moment. Letting go of the past means you can enjoy the dream that is happening right now.”

“You can have many great ideas in your head, but what makes the difference is the action. Without action upon an idea, there will be no manifestation, no results, and no reward”

“There is a huge amount of freedom that comes to you when you take nothing personally.”

“Wherever you go you will find people lying to you, and as your awareness grows, you will notice that you also lie to yourself. Do not expect people to tell you the truth because they also lie to themselves. You have to trust yourself and choose to believe or not to believe what someone says to you.”

“Speak with integrity. Say only what you mean. Avoid using the word to speak against yourself or to gossip about others. Use your power of your word in the direction of truth and love.”

“Humans hardly know what they want, how they want it, or when they want it.”

“Humans punish themselves endlessly for not being what they believe
they should be. They become very self-abusive, and they use other people to abuse themselves as well.”

এই প্রার্থনাটা অত্যাধিক সুন্দরঃ

“Prayer for Love
Thank You, Creator of the Universe for the gift of Life you have given me,
Thank You for giving me everything that I have ever needed,
Thank You for the opportunity to experience this beautiful body and this wonderful mind,
Thank You for living inside me with all Your Love and Your pure and boundless Spirit,
with Your warm and radiating Light.

গুডরিডস রেটিং- ৪.১৪/ ৫
ব্যক্তিগত রেটিং- ৫/৫
হ্যাপি রিডিং !