হুতুমপেঁচা বলছি

সেক্স এডুকেশন | শিশু যৌন নির্যাতন নিয়ে সচেতনতা

Rehabilitation for abused child in Bangladesh -RACB এবং হুতুমপেঁচা এর পক্ষ থেকে আমরা গিয়েছিলাম তালোড়া আলতাফ আলী উচ্চ বিদ্যালয়ে (স্থাপিত-১৯১৮ সালে)। এই স্কুলে অষ্টম থেকে দশম শ্রনীর ছাত্রীদের পেয়েছিলাম,তাদের সাথে শিশু নির্যাতন,শিশু যৌন নির্যাতন সহ মেয়েদের বিভিন্ন শারীরিক সমস্যা নিয়ে আমরা কথা বলেছি। তাদের মাঝে শিশু যৌন নির্যাতন নিয়ে সচেতনতা তৈরি করতেই আমাদের আজকের এই প্রচেষ্টা।

শিশুদের বয়:সন্ধি কালের বিভিন্ন সমস্যা,শিশু যৌন নির্যাতন কি বা তার প্রতিকার কি সেগুলো নিয়ে কথা বলেছেন Tiny Tots/Summerfield School, Dhaka”এর শিক্ষিকা ফারহানা আক্তার ফ্লোরা”।

আমাদের সাথে টেলিকনফারেন্সে ছিলেন হুতুমপেঁচা থেকে Dr. Muns Muna। মেয়েলী বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেছেন ডক্টর মুনা। শিশুদের বিভিন্ন সমস্যা ছিলো যেগুলোর কথা তারা পরিবারের বড় বোন,মা বা খালার সাথে বলতে পারছিলোনা সেগুলো তারা ডক্টর মুনাকে বলেছে আর উনিও সে সব বিষয়ে টেলিফোনে ডাক্তারি পরামর্শ দিয়েছেন।

ছবির বাম পাশে Rehabilitation for abused child in Bangladesh -RACB এর প্রতিষ্ঠাতা সাজিয়া আফরিন

স্কুলের প্রধান শিক্ষক জনাব শামসুল ইসলাম টুটুল স্যার এর আন্তরিক সহযোগীতা আর তারিকুল ইসলাম তুহিন স্যার,শিক্ষিকা সাহিনা পারভিন,আর অন্যান্য শিক্ষকদের সহযোগীতা আমাদের প্রতিটি কাজকে সহজ করে দিয়েছিলো। কৃতজ্ঞতা উনাদের সবাইকে সহযোগীতার জন্য।

কৃতজ্ঞতা :
Rehabilitation for abused child in Bangladesh -RACB এর ফাউন্ডার এবং পরিচালক Sazia Afrin
হুতুমপেঁচা সাপোর্ট টিম থেকে – আনিকা সাবা (Founder) Antu Atanu( Chief Advisor) Dr. Muns Muna (Participating Doctor), Dr. Tamanna Tarin ( Admin)