মুক্তধারা

মা তোমায় ভালবাসি সব সময়

মা ডাক টা অনেক ছোট। কিন্ত তার কাজ অনেক বড়। আমি আমার মা কে নিয়ে কিছু কথা বলতে চাই। আমি আমার বাবা মা এর একমাত্র মেয়ে। আমার বড় দুই ভাই আছে। আর ভাইরা বেশির ভাগ সময় ঘরের বাইরে থাকে।

একজন মা তার ছেলে মেয়েদের জন্য অনেক কিছু ত্যাগ করে। মা না হলে বুঝা যায় না। আজ মা হয়েছি বলে তা আমি বুঝতে পারছি। প্রতিটা মুহুর্ত মা কে সরি বলি।

আমি মায়ের খুব দুষ্ট একটা মেয়ে। খুব হাসির মাঝে কান্না করে মা কে ভয় পাই য়ে দিতাম ঠিক তখন বুঝতাম না মা এর কেমন লাগত। মা এর চোখেমুখে ভয় দেকে খুব হেসে উঠতাম। বলতাম আমি ফাজলামি করলাম।

আর এই একটু একটু দুষ্টামির মাঝে কখন যে বেড়ে উঠলাম তা আজও মনে করতে পারি না।

আজ আমি একজন বিবাহিত নারী। এক ছেলে আর দুই মেয়ের মা। ভাবতে অবাক লাগছে আমার। কি করে মেয়ে থেকে বউ। আর বউ থেকে মা হয়ে উঠলাম। প্রতিটা ধাপ আমার মা এর কথা মনে করিয়ে দেয়।

মাগো যখন তোমার মাতৃছায়ায় ছিলাম তখন কেন বুঝলাম না মা তুমি কি ছিলে আমার। আজ তোমায় খুব কাছে পেতে ইচ্ছে করলেও কাছে পাইনা। কি করে পাব মা তোমার যে সংসার আছে। সেই সংসার ছেড়ে কি আসা যায়?

আজ মা দিবস। সবাই সবার মা কে অনুভূতি জানায় তাই আমি বলতে চাই। মা দিবস একদিনের জন্য না। সেটা হতে হবে প্রতিদিনের। সময় অসময় কত যে ভুল করি মা এর সাথে খারাপ আচরন করি। কখনো ভেবে দেখিনি কতটা খারাপ লাগে তার। খারাপ লাগলেও কখনো বুঝতে দেয়নি আমাদের জননী মা।

এই দিক দিয়ে ভিন্ন দেখেছি আমার স্বামীকে। সে আমার শাশুড়ি মাকে সবসময় আফিসে যাওয়ার পথে কপালে চুমু দিয়ে যায়। আর এটা দেখে আমার খুব ভাল লাগে। আমার স্বামী যতই রাত করে ঘরে ফিরে মা অপেক্ষা করে কখন তার ছেলে আসবে আর তার ছেলে এসে প্রথম মা এর সাথে দেখা করে। আমরা সবাই যদি ঠিক এই ভাবে মাকে একটু ভালবাসতে পারি তাহলে মায়েদের একটু হলেও ভাল লাগবে।

মা দিবস একদিনের জন্য না তা হক প্রতিদিনের।
রাগ করোনা বাবা তোমাকেও অনেক ভালবাসি এবং ভালবাসবো অবিরাম। ভালবাসি বাবা মা দুজন কে।

লিখেছেনঃ শাম্মী আক্তার