ব্যঞ্জন

মরক্কো দেশের মিষ্টি সমুচা | রেসিপি

মরক্কো দেশের মিষ্টি সমুচা

উপকরণ-
কাঠ বাদাম- ২৫০ গ্রাম
চিনি- ১০০ গ্রাম (কিংবা আপনার স্বাদ মতন)
দারুচিনি গুঁড়া- ১/২ চা চামচ
লবণ- এক চিমটি
মাখন- ৩ -৪ টেবিল চামচ
অরেঞ্জ ব্লসম ওয়াটার- ২ টেবিল চামচ
তেল
মধু- ২৫০ গ্রাম (একটু বেশীও লাগে কখনও)
সমুচা বানাবার ফিলো পেস্ট্রি শিট- প্রয়োজনমত (সুপার মার্কেটেই কিনতে পাবেন)

প্রণালী-
বাদামকে পানিতে অনেকটা সময় ভিজিয়ে রাখুন। তারপরে ছিলে নিয়ে বাতাসে মেলে রাখুন। শুকানোর পর বাদামকে ২ ভাগে ভাগ করে নিন। এক ভাগ বাদামকে মাঝারি আঁচে লাল করে ভেজে নিন এবং ভালো করে তেল ঝরিয়ে নিন। ৫ থেকে ৭ মিনিট লাগবে ভাজা হতে। টিস্যু বা কিচেন পেপারের ওপর দিয়ে ভালো করে তেল শুষে নেবার ব্যবস্থা করুন।

এবার ভাজা বাদামের সাথে অর্ধেক চিনি মিশিয়ে মিহি গুঁড়ো করে নিন। ভাজা ছাড়া বাদাম গুলোর সাথেও চিনি মিশিয়ে গুঁড়ো করে নিন। এবার একটি পাত্রে ২ রকম বাদাম গুঁড়ো, মাখন, দারুচিনি গুঁড়া ও অরেঞ্জ ব্লসম ওয়াটার ভালো করে মিশিয়ে নিন।

ফিলো পেস্ট্রি শিট নিন, এবং যেভাবে সমুচা তৈরি করে থাকেন ঠিক সেই ভাবেই মাঝে বাদামের পুর দিয়ে সমুচার আকৃতির Briouat তৈরি করে নিন। সাধারণত ছোট ছোট করেই তৈরি করা হয় Briouat। তবে আপনি করতে পারেন আপনার পছন্দ মতন আকারে। তবে বাদামের Briouat একটু ছোট হলেই ভালো।

এবার Briouat গুলোকে সমুচার মতন লাল করে ভেজে নিন। খেয়াল রাখবেন, তেলটা যেন পুরানো না হয়। সমুচা ভাজা হতে হতেই মধু সামান্য অরেঞ্জ ব্লসম ওয়াটার মিশিয়ে গরম হতে দিন মাঝারি আঁচে। ভালো মতন গরম হয়ে গেলে এবং ওপরে একটু ফেনা ফেনা হলে নামিয়ে নিন চুলে থেকে। Briouat ভাজতে থাকুন, লাল করে ভাজা হলে সরাসরি তেল থেকে উঠিয়ে মধুর মাঝে দিয়ে দিন। ৫ মিনিটর ভিজিয়ে রাখুন, মাঝে একবার উল্টে পাল্টে দিন। Briouat গুলো মধু শুষে নিয়ে একটা ডিশে ছড়িয়ে রাখুন ঠাণ্ডা হবার জন্য।

চাইলে গরম গরম পরিবেশন করতে পারেন। আর সংরক্ষণ করতে চাইলে ঠাণ্ডা করে এয়ার টাইট কৌটায় সংরক্ষণ করুন। কমপক্ষে ১ সপ্তাহ রাখা যাবে। আর ফ্রিজে রাখা যাবে কয়েক মাস পর্যন্ত।