মুক্তধারা

অনুভূতিহীন মানবী

এই যে চলে গেলে না বুঝে না ভেবে আমাকে পিছনে ফেলে একরাশ অতিতের স্মৃতিরর সাথে অন্য কারো ভাললাগাকে প্রাধান্য দিতে, এই যে চলে গেলে আমার প্রতি একরাশ অভিযোগের আঙুল তুলে, আচ্ছা বলতো আমি কি এমন ছিলাম?

আমি কি শুরু থেকেই এমন ছিলাম? শুরুতে যে আমাকে না দেখে থাকতেই পারতে না, যে আমিকে ভালবেসে প্রতিদিন শহরের একপ্রান্ত থেকে আরেকপ্রান্ত ছুটে আসতে, সেই আমি আর এখনকার আমি কি এক? যার হাসির শব্দ তোমার হৃদয়ের স্পন্দন ছিল সেই আমার হাসি কেড়ে নিতে তোমার একটুকু বুক কেপে গেল না? আচ্ছা সত্যিই বলনা আমি কি সেই আমিই যাকে প্রথম দেখায় ভালবেসেছিলে।

মনে আছে প্রথম যেদিন চিৎকার করলাম তোমার আচরনের উপরে তুমি ক্ষমা চেয়ে বললে আর কোনদিন হবে না, আমি তোমাকেই ভালবাসি সেদিন কি মনে পরে? কেন চিৎকার করেছিলাম?

হুম্ম তোমার এতটুকু অবহেলা আমি নিতে পারি নাই। আমি পারি নাই তোমার শুন্যতা গ্রহন করতে। আমিতো তোমাকে তোমার জীবন উপভোগ করতে বাধা দেই নাই। কোনদিন প্রশ্ন তুলি নাই শুধু যেটুকু আমার সেইটুকু নিয়ে ভালবেসে তোমার কাছে থাকতে চেয়েছি। যখন একটা ঘর চেয়েছি তুমি বলেছো যন্ত্রনা দিচ্ছ। যখন ভবিষ্যৎ এর নিশ্চয়তা চেয়েছি তুমি বলেছো প্যানপ্যান করিও না। যখন রাতে ফোনে উষ্ণতার বদলে প্রতিশ্রুতি চেয়েছি তুমি গালি দিয়েছো আর তাই আমি আরো একরোখা হয়েছি। তাই আমি তোমাকে পাবার জন্য পাগলীনি হয়েছি আর ঠিক তখনই তুমি আমাকে বলেই দিলে আর সম্ভব না তোমার এই রিলেশনশিপ তোমার জন্য এখন বোঝা।

আচ্ছা নতুন মানুষটা যে আছে তোমার জিবনে তাকে নিয়ে বেশতো আছো, তাকে কি প্রতিশ্রুতি দিতে পারবে? নাকি তাকেও একসময় অবহেলা করবে?

আচ্ছা তুমি যখন রেখে গেলে আমাকে একবারেও যখন আমার কথা ভাবলেও না তখন জানো আমি কেমন ছিলাম? জানো আমার এই গলার কাছে কান্না জমে অনেক ব্যাথা হত। আমি না কারো কাছেই তোমার কথা বলতে পারি না।

তুমি ৫ বার বল্ক আনব্লক করে এরপর ফেইবুকে তোমার ঠাই দিলা আর আমি সারাদিন দেখি তাকায় সবুজ আলোটা কতবার জ্বলে আর নিভে। তুমি আর কথা বলতেই মানা করে দিলা আর আমি সারারাত একবার জেগে বসে থাকি কখন তুমি ঘুমিয়ে যাবে সেটা দেখতে।

তুমি এখন পড়তেও বলো না, বলো না আমাকে আগের মত নিয়ম করে চলতে এখন অন্যকারো জিবনের নিয়মে যে তুমি বাধা তাই আমি একা একাই এলোমেলো জীবনে চলা শুরু করে দিয়েছি। দোকান থেকে ঘুমের ওষুধ আর মামারা দেয় না তারাও বুঝে না আমার বুকের চাপা চিৎকার।

জানো আমি না এখনো তোমার দেয়া সবকিছু যত্ন করেই রেখেছি। মাঝে তোমার পছন্দের সিগারেট খেতে শুরুও করেছিলাম জানোই তো এসথেমা আছে তাই খেতে পারি নাই বেশিদিন। খুব তোমার গলার কাছের গন্ধটা নিতে মন চায় খুব চায় তোমার বুকের চাপে একটা আশ্রয় পাই। একবার এসে বুকে জড়িয়ে ধরবে শেষবার এর মত একবার। কথা দিচ্ছি আর জ্বালাবো না আমি এইসব শেষ করেই চলে যাবো না ফেরার দেশে।

ভাল থেকো তুমি, আর জেনে রেখো আমি আর আমার আল্লাহ জানে আমি তোমাকে সত্যিই ভালবেসেছিলাম, আমি আর আমার আল্লাহ জানেন আমি তোমার কাছেই আশ্রয় চেয়েছিলাম।

(অনুভুতিহীন করপোট্রনিক)