মুক্তধারা

রূপচর্চায় মাপযোগ মনচর্চা উদার হোক

মেয়েদের রূপ সময়মত বুড়িয়ে যাবে। প্রকৃতির নিয়মে চেহারার সৌন্দর্য নষ্ট হয়ে যাবে। ঠোঁটের রেখা নষ্ট চোখের নিচে কালি কপালের ভাঁজ পরা গায়ের রঙ মলিন এককথায় প্রকৃতির নিয়মে চেহারার সৌন্দর্য নষ্ট হবেই। বেঁচে থাকলে বুড়োতো একদিন হতেই হবে।

তাই চেহারা নিয়ে এত গর্ব করার কিছু নেই। শিশু শৈশব কিশোর যৌবন বার্ধক্য সবটার একটা আলাদা আলাদা আর্ট থাকবেই এবং প্রতিটা সময়ের নিয়ম বা অনুভূতিটাও আলাদা। এখানে কারো কোন হাত নেই। সৌন্দর্যকে সারাজীবন ধরে রাখার ক্ষমতাও কারো নেই।

সৌন্দর্যকে ধরে রাখার জন্য এত আহামরি পরিশ্রম করার দরকারও পরে না।এতে শুধু শুধু সময় অপচয়। ঠিক আছে রূপচর্চা করবে। কিন্তু সেটারও মাপযোগ থাকা দরকার। এটার জন্য ঘন্টার পর ঘন্টা সময় নষ্ট করার কোন মানে হয় না।

প্রাকৃতিক কিছু জিনিস ব্যবহার করে প্রয়োজনীয় রূপচর্চা করা যেতে পারে। পরিষ্কার পরিচ্ছন্ন পরিপাটি থাকার জন্য আমরা ত্বকের ধরন অনুযায়ী সিজন খেয়াল করে প্রয়োজনীয় রূপচর্চা করতেই পারি। এতে আমাদের সময়ের অপচয়ও হল না। আবার বর্তমান বাজারে আসল নকল এর ভীড়ে প্রতারিত হয়ে নিজের ত্বকের ক্ষতি হওয়া থেকে বাঁচাও গেল।

চুলে কমপক্ষে মাসে ৩০মি.করে দুবার কোন ন্যাচারাল প্যাক মুখের ত্বকে রাতে দৈনিক ১০/১৫ মি. এর জন্য ন্যাচারাল কোন প্যাক আর গোসলের ক্ষেত্রে পরিচ্ছন্নতায় প্রয়োজনীয় কিছু টিপস ব্যবহার করা যেতে পারে। হাত পা এর ক্ষেত্রে পরিচ্ছন্নতার পাশাপাশি ভাল কোন ওয়েল বা লোশন ব্যবহার করা যেতে পারে।

এতে আপনার সময় ব্যয় মাত্র চুলের ক্ষেত্রে মাসে মোট ১ ঘন্টা, মুখের ত্বকে দৈনিক ১০/১৫ মি। এই ধরনের বিষয়গুলো খেয়াল করে আমরা সময় অপচয় থেকে নিজেকে সচেতন রাখতে পারি।

আসল সৌন্দর্য হচ্ছে মনে। মন সুস্থ তো আপনি সুস্থ সুন্দর। মনকে ভাল রাখা বা সমৃদ্ধ করার মত কত কলাকৌশলই না জ্ঞানীগুণীরা বলেছেন। সেক্ষেত্রে বই আমাদের আসল বন্ধু আসল সৌন্দর্য।

অপ্রয়োজনীয় রূপচর্চা করে সময় নষ্ট করে নিজের কৃত্রিম আত্মবিশ্বাস নিয়ে কি হবে। বরং মনকে সমৃদ্ধ করে আত্মবিশ্বাস মরণ পর্যন্ত ধরে রাখা যায়।
সময়ের সাথে সৌন্দর্য একসময় শেষ হয়ে যায়। কিন্তু আত্মবিশ্বাস সবসময় আমাদের সাথেই থাকে। এতে আমরা আত্মতৃপ্তি নিয়ে চলতে পারি।

অনেক কসমেটিকস কিনি আমরা। অনেক সময় প্রয়োজনের বাইরেও কিনে ফেলি। কিন্তু যতটুকু কসমেটিকস প্রয়োজন ততটুকু আমরা কিনতেই পারি। তবে বই কেনার ক্ষেত্রে আমাদের উদার হওয়া দরকার। যা আমাদের মনকে সমৃদ্ধ করবে। আত্মবিশ্বাস বাড়াবে।

রূপচর্চায় প্রয়োজনীয় রূপচর্চা করে আমরা বই কেনার ক্ষেত্রে উদার হতে পারি। যা আমাদের সবসময় আত্মবিশ্বাসের সাথে মনকে ভাল রাখবে আর জ্ঞানকে সমৃদ্ধ করবে। ঘুরেফিরে আবার একটি কথাই বলতে চাই আমাদের রূপচর্চায় মাপযোগ আর মনচর্চা উদার হোক।

লিখেছেন: জিলফিকা বেগম জুঁই