হুতুমপেঁচা বলছি

সম্পর্কে শারীরিক ভাবে এবিউজড হওয়া

দেখুন, সম্পর্কে শারীরিক যা কিছু হয় তা কখনোই এককেন্দ্রিক ভাবে দেখা হয় না। সহমত প্রদান করে শারীরিক সম্পর্কে যদি আঘাত করে বা বিকৃত যৌনরুচির প্রকাশ পায় তাহলে তাকে এবিউজড বলা হবে।

শারীরিক এবিউজড নিয়ে আপনি মামলা করেন বা কাওকেই অভিযোগ করেন না কেন সে সময় এই ব্যাপারটাই দেখা হয় যে অভিযোগকারীর বয়স কত?
যদি বয়স ১৮ বছরের নিচে হয় তবে অবশ্যই শারীরিক নির্যাতনে অভিযোগ গ্রহনীয় আবার অনেক সময় এইটা ধর্ষনের মামলা হয়ে যায়।

বেশিরভাগ ক্ষেত্রে কাউন্সিলিং-এ মেয়েদের অভিযোগ থাকে যে তারা শারীরিকভাবে এবিউজড হয়েছে। ইনভেস্টিগেশনে দেখা যায় এই সকল সম্পর্কে আসলে মূলত প্রেম ছিল এবং দুজনের সহমতেই শারীরিক সম্পর্ক হয়েছে। সম্পর্ক ভেঙ্গে যাবার বেলায় তাই এই বিষয়টিকে প্রাধান্য দিয়ে অভিযোগ আনা হচ্ছে।

আমি আমার পরামর্শ বা অভিজ্ঞতা থেকে এইটাই বলতে পারি যে একটা ক্লাস ৯ বা ১০ এ পড়া মেয়েও জানেন কোনটা স্পর্শ কোনটা লালসা বা কোনটা ধর্ষন। আর যদি নাও জেনে থাকে তাঁর ভুল থাকে জানার আমাদের উচিত তাকে তখন সাহায্য করার।

কিন্তু একজন ২০ থেকে ৩০ বছরের মেয়ে এসে যদি বলে আমি শারীরিক ব্যাপার জানি না আপু আমাকে জোড় করে কারো বাসায় নিয়ে গেছে এবং আমার সাথে এসব করেছে এইটা আসলে ধোপে টিকে না। আমার যুক্তিতে কারো বাসায় আপনি কেন হঠাত করে যাবেন? এত বিশ্বাস যেখানে করতে পারছেন তখন তাইলে এখন উনি চলে যাবার সময় কেন বিশ্বাস করতে পারছেন না এইটা দুজনের ইচ্ছাকৃত ছিল?

আমি আপনাকে কোন ধর্মের দোহাই বা সমাজ ব্যবস্থা অথবা পরিবারের শিক্ষামূলক কোন উপদেশ বা বানী শোনাব না, আমি সহজ যুক্তি দিয়েই বলি একটা প্রেমের সম্পর্কে শারীরিক আকর্ষন থাকাটা স্বাভাবিক এইটা খুবই প্রাকৃতিক চাহিদা এবং এই চাহিদা থেকে যদি আপনি কারো সাথে সম্পর্ক স্থাপন করেন তবে সেটাকে এত ভয়ঙ্কর কুৎসিত করবেন না।

আর শারীরিক সম্পর্কে থাকলেই সম্পর্ক ভাল থাকবে বা টিকে যাবে এমন ভ্রান্ত ধারনা থেকে বের হয়ে আসেন। সম্পর্কের মুলটাই হচ্ছে বন্ধুত্ব আর বিশ্বাস।
আর সম্পর্ক ভেঙ্গে যাওয়াটাও দুজন মানুষের ব্যবধানে হতে পারে এখানে একে অন্যকে কাঁদা ছোড়ার জন্য শারীরিক সম্পর্কের অজুহাত দিবে না।

ছেলেদের তুলনায় মেয়েরা অত্যন্ত রিজার্ভ থাকে সম্পর্কের ক্ষেত্রে তাই হয়ত এই শারীরিক ব্যাপারগুলো তাদের কাছে বেশী প্রাধান্য পায়। সেক্ষেত্রে পরামর্শ একটাই আপনি আগে যাচাই বাচাই করুন এরপরে আপনার বিবেগ যা বলে তাই করুন।

হুতুমপেঁচা বলছি……