রঙ বাক্স

লাইফ স্টাইল | হাত ও পায়ের দাগ দূর করতে

রোজকার আয়োজনে ত্বকের যত্ন বললেই ঘুরেফিরে মুখের যত্নই প্রধান হয়ে ওঠে। কিন্তু সেই সঙ্গে হাত-পায়ের যত্ন না নিলে ত্বকের রঙে দেখা যায় বৈসাদৃশ্য।

অবহেলায় হাত ও পায়ে দেখা যায় কালো দাগ। হাত-পায়ের কালো দাগ তুলতে এ সপ্তাহে রইল হারমনি স্পারের প্রধান রাহিমা সুলতানার দেওয়া কিছু প্রাকৃতিক যত্নের পরামর্শ।

রাহিমা সুলতানা বলেন, প্রতিদিনের চলাফেরায় স্বাভাবিকভাবেই দেহে দাগ পড়ে। সারাক্ষণ কিছু না কিছুর স্পর্শের কারণে কনুই ও হাঁটুতে বেশি দাগ পড়ে। আঙুলের গিঁটে, গোড়ালিতে ও নখে কালো ছোপ পড়তে দেখা যায়। এ ক্ষেত্রে প্রাকৃতিক যত্নের কোনো বিকল্প নেই।

ঘরে বসেই হাত-পায়ের কালো ছোপ দূর করতে কী করতে পারেন। কালো দাগ দূর করতে সপ্তাহে এক দিন স্ক্রাব ব্যবহার করতে পারেন। এ জন্য প্রয়োজন হবে –

এক টেবিল-চামচ করে চালের গুঁড়া, ময়দা, দুধ, শসার রস ও লেবুর রস। এর সঙ্গে মেশাবেন এক টেবিল-চামচ নারকেল তেল অথবা তিলের তেল। অলিভ অয়েলও মেশানো যায়। আর লাগবে আধা চা-চামচ মধু। ক্রিমের মতো করে মিশিয়ে দাগে ঘষবেন। তারপর ধুয়ে টোনিং করতে হবে।

টোনিং করতে শুধু দুধ ও মধুর ক্রিমের মতো মিশ্রণ ব্যবহার করতে পারেন। হালকা ঘষে পানিতে ধুয়ে ময়েশ্চারাইজিং লোশন বা ক্রিম লাগাতে হবে।

আরও সহজ পদ্ধতিতেও দাগ দূর করতে পারেন। এক চা-চামচ লেবুর রসে এক চা-চামচ মধু মিশিয়ে দাগে ঘষতে পারেন। সরাসরি কখনো লেবুর রস দাগে মাখবেন না। লেবুর রস ত্বকে সহ্য না হলে অ্যালোভেরা বা ঘৃতকুমারী ব্যবহার করতে পারেন।

দুই টেবিল-চামচ ঘৃতকুমারীর শাঁসে এক চা-চামচ মধু মিশিয়ে দাগে মাখালেও দাগ কমবে। অনেকের নখে কালো দাগ পড়তে দেখা যায়। তারা পা ভিজিয়ে রেখে ফাইলার দিয়ে প্রথমে নখের কোনা পরিষ্কার করে নেবেন। তারপর শুধু নখে লেবুর টুকরো ঘষবেন। নখে লেবু ক্ষতি করে না। খেয়াল রাখবেন যেন চামড়ায় লেবুর রস না লাগে।

প্রতিদিন ঘরে ফিরে কুসুম গরম পানিতে লবণ ও লেবুর রস মিশিয়ে ১০ মিনিট পা ভিজিয়ে রাখতে পারেন। ফলে পা পরিষ্কার থাকবে, পায়ে কোনো দুর্গন্ধ থাকবে না।

সবশেষে রাহিমা সুলতানা বললেন, ত্বক সুন্দর থাকাই মানুষের আসল সৌন্দর্য। তাই হাত-পায়ের যত্ন নেওয়া খুব জরুরি। কারণ, হাত-পায়ের ত্বকেই মানুষের সুস্থ রুচি ও ব্যক্তিত্বে ফুটে ওঠে।