মুক্তধারা

প্রিয় আঁ | খোলা চিঠি

প্রিয় আঁ….
জানি না কেমন আছো, অনেকদিন তোমার খবর নেইনি বলে তুমিও আর জানতে চাইলে না আমি কেমন আছি।

খবর কি শুধু জানিয়ে নেয়া? আমার অন্তরের ঠিক কোথায় তুমি তা কেবল আমিই অনুভব করতে পারি।
তোমাকে নিয়ে দেখা কতশত স্বপ্ন আমার বুকে জমানো তা শুধু আমারই জানা।

যেদিন প্রথম তুমি আমার জীবনে এসেছিলে আমার দুচোখে কোন অজানা আশংকায় বৃষ্টি নেমেছিল, আজ কোন আশংকা নেই, নেই কোন হারানোর ভয় তবু সেই প্রথম দিন আর আজকের মধ্যে কোন পার্থক্য নেই।

তুমি আমার জীবনটাই পাল্টে দিয়েছ।

তুমি, হ্যা তুমিই আমাকে বুঝতে শিখিয়েছো জীবনে সব হারিয়েও কিভাবে হাসি মুখে বেঁচে থাকতে হয়।
নিজের একান্ত ব্যক্তিগত কষ্টটাকে কিভাবে সকলের চোখ এড়িয়ে সযত্নে বুকের ভিতর আগলে রাখতে হয়। কি করে কষ্টটাকে সংগোপনে গভীরভাবে ভালবাসতে হয়।

তুমি জীবনে না এলে আমি বুঝতেই পারতাম না ভালবাসা একই সাথে কতটা তীব্র আনন্দ ও বেদনার হতে পারে। সর্বোচ্চ সুখের সময়ের স্মৃতিটা হঠাত করেই কতটা দুঃখের হয়ে যেতে পারে। তুমি ছিলে বলেই আমি ধীরে ধীরে আমি হয়ে উঠছি।

তুমি এমন একটা সময়ে এতোটা আনন্দের বার্তা নিয়ে এসেছিলে যে আমার দৃষ্টি শুধু তোমার মাঝেই আটকে ছিল। তাই চারপাশের কতশত বড় বড় পরিবর্তন আমার চোখে পরে নি। তোমার আর আমার ঐ মুহূর্তটার সুযোগ নিতে কেউ ছাড়েনি।

হাত ছেড়েছে, মায়া ছেড়েছে, কিন্তু সুযোগ ছাড়েনি…

তুমি যেমন হঠাতই এসেছিলে, তেমনি আমাকে একা এবং সম্পূর্ণ একা করে দিয়ে চলে গেলে। আমার জীবনে বহু ঝড়ের পথ আমি পাড়ি দিয়েছি কিন্তু এতোটা এলোমেলো আমি হইনি কোনদিন।

আমি দিশেহারা হয়ে গেলাম, এতোদিনের পরিচিত মানুষগুলোর চোখের ভাষায় হয়তো অনেক সমবেদনা ছিল আমার জন্য কিন্তু ততক্ষণে আমার কারো চোখের ভাষা বুঝতে পারার ক্ষমতা লোপ পেয়েছে।

আমি ভিতরে ভিতরে ভেঙ্গে চূর্ণ হয়ে গিয়েছিলাম। নিজের শরীর, মন কোনটা নিয়েই আর উঠে দাড়াতে পারছিলাম না। তোমাকে হারানোর পিছনে শুধু নিজের দোষগুলি খুঁজে ফিরেছি। আর নিজেকে শুধরে নিয়ে আবার কবে কিভাবে তোমার দেখা পাবো সে ভাবনায় ডুবে থাকতে শুরু করলাম প্রতিটি মুহূর্ত।

আমার এ ডুবে থাকা মুহূর্তেরও সুযোগ নিল কেউ কেউ, ডুবিয়ে মেরে ফেলতে চাইলো কেউ কেউ। যেই হাতটা ধরে ভেসে উঠার কথা ছিল, হঠাতই বুঝতে পারলাম সেই হাতটা ধরে রাখার সামর্থ্য অনেক আগেই আমি হারিয়েছি। পাশে এসে দাড়ালো স্বয়ং আল্লাহ। বেঁচে গেলাম!

তুমি চলে যাওয়া পর অনেক কিছু বুঝতে শিখেছি আমি, হয়তো বেঁচে থাকার জন্য এটা দরকার ছিল। তোমার প্রতি আমার ভালবাসা আর ঋণের শেষ নেই।
তুমি আমার জীবনে নতুন করে এক বোধের জন্ম দিয়েছো….

৩৬৫ দিন!!!!
তুমি চলে গেছো বটে কিন্তু খুব বেশি দূরে নয়… আমার আকাশে তুমি চিরদিনের জন্য বৃষ্টি হয়ে আছো….।

ইতি
আমি….

লিখেছেনঃ তাহসীন মিশু