রঙ বাক্স

শিকাকাই পাওডার : চুল পড়া কমাবে এবং চুল বাড়াবে দ্রুত

শিকাকাই এমন একটি ভেষজ উপাদান যার মধ্যে রয়েছে প্রোটিন,এন্টি-অক্সিডেন্ট যা চুলের জন্য অত্যন্ত উপকারী এবং উপযোগী। শিকাকাই দিয়ে বানানো হেয়ার প্যাক চুল পড়া কমাতে এবং চুলের বৃদ্ধিতে অনেক ভাল কাজ করে। এই ভেষজ উপাদানটি চুলের জন্য প্রাচীন কাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। আসুন জেনে নেওয়া যাক শিকাকাই পাওডার হেয়ার প্যাক হিসাবে কিভাবে ব্যবহার করবেন।

হেয়ার প্যাক (১)
১ চা চামচ শিকাকাই পাওডার ৩ চামচ নারিকেল তেলের সাথে মিশিয়ে নিন এবং চুলের গোড়ায় ম্যাসাজ করে লাগিয়ে নিন। ১ ঘন্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন এই প্যাকটি ব্যবহার করুন।

হেয়ার প্যাক (২)
১ চা চামচ শিকাকাই পাওডার ২ চা চামচ আমলকী পাওডারের সাথে ভাল করে মিশিয়ে নারিকেল তেলের সাথে ভিজিয়ে রাখুন সারারাত। পরেরদিন গোসলের ১ ঘন্টা আগে মিশ্রণটি মাথায় দিন এবং শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। মাসে ১ বার এই প্যাকটি ব্যবহার করুন।

হেয়ার প্যাক (৩)
শিকাকাই পাওডার পরিমাণমত নিন এবং তা গ্রিন টি অথবা প্রতিদিনের ব্যবহার চায়ের লিকারে ভিজিয়ে রাখুন ৪-৫ ঘন্টা এরপর প্যাকটি চুলে ব্যবহার করুন ১ ঘন্টা পরে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। ইচ্ছা হলে এই প্যাকের সাথে ডিম অথবা টক দই ব্যবহার করতে পারেন।

হেয়ার প্যাক (৪)
শিকাকাই পাওডার,মেহেন্দি পাওডার,মেথি পাওডার,হরতকি পাওডার,আমলকি পাওডার এই সবগুলো একসাথে চায়ের লিকারে অথবা নারিকেল তেলের সাথে পরিমানমত নিয়ে ৪ থেকে ৫ ঘণ্টা ভিজিয়ে রেখে চুলে ব্যবহার করুন মাসে দুইবার চুল পড়া একদমই কমে যাবে। এই প্যাকটির সাথে চাইলে লেবুর রস বা ডিম অথবা টকদই মিশিয়ে নিতে পারেন।

হেয়ার প্যাক (৫)
১ চামচ শিকাকাই পাওডারের সাথে ৩ চামচ এপেল সিডার ভিনেগার এবং ২ চামচ গোলাপজল মিশিয়ে চুলে লাগান এবং ১ ঘন্টা পরে পানি দিয়ে ধয়ে ফেলুন।

হেয়ার প্যাক (৬)
পেয়াজের রসের সাথে শিকাকাই পাওডার মিশিয়ে চুলে লাগান এবং ৩০ মিনিট পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

হেয়ার প্যাক (৭)
শিকাকাই পাওডার ২ চা চামচ ১টি ডিমের সাদা অংশের সাথে ভাল করে মিশিয়ে চুলে লাগান এবং ৪০ মিনিট পরে তা ধুয়ে ফেলুন। চুল দ্রুত বৃদ্ধিতে এই প্যাকটি অত্যন্ত কার্যকর।