সেলুলয়েডের গল্প

ছবির দেশে কবিতার দেশে | বইয়ের কথা

ছবির দেশে কবিতার দেশে
লেখকঃ সুনীল গঙ্গোপাধ্যায়
প্রচ্ছদঃ পূর্ণেন্দু পত্রী
মুল্যঃ ৪৭৫ টাকা

আমার কথাঃ
২৬৬ পৃষ্ঠার বইটিতে ৩৭ টি অধ্যায়। প্রতিটি অধ্যায় শুরু হয়েছে একটি করে ফরাসী কবিতার অনুবাদ দিয়ে। এই প্রথম আমার ফরাসী কবিতা পড়া, এটা আমার জন্য নতুন অভিজ্ঞতা।

এটি ফরাসীদেশকে কেন্দ্র করে লেখা ভ্রমণকাহিনী। শুরুটা আমেরিকার আয়ওয়া নামক একটি ছোট শহরের বর্ণনা দিয়ে শুরু হলেও শেষ হয়েছে প্যারিসের ইতিহাস, ঐতিহ্য আর শিল্প সংস্কৃতি সম্পর্কে বিস্তর ব্যাখ্যা দিয়ে। এই বইটি পড়ে মনে হবে আপনি চোখের সামনে আয়ওয়া আর প্যারিস শহরটাকে দেখছেন। গল্পের ছলে যেমন জানা যাবে দেগা,গগ্যাঁ,রেনোয়া,পিকাসোর মতো মহান চিত্রশিল্পীদের সম্পর্কে,তেমনি রেঁবো,বদলেয়ার,ভালেরি,অ্যাপোলিনিয়ার,আর আঁরি মিসোর মতন কবিদেরও। আরও জানা যাবে ফরাসী বিপ্লবের সাম্য,মেত্রী আর স্বাধীনতার আদর্শ সম্পর্কে।
আমার কাছে বইটির অন্যতম প্রধান আকর্ষণ ছিল মার্গারিট চরিত্রটি। মার্গারিটের বর্ণনায় প্যারিসের ইতিহাস, শিল্প, সাহিত্য সম্পর্কে যেনো নতুন করে জেনেছি। এতো চমৎকার বর্ণনা, আমি মুগ্ধ হয়ে শুধু পড়েছি…
মার্গারিট নামক ফরাসী তরুণীর সাথে লেখকের পরিচয় হয়,প্রথমবার আমেরিকা প্রবাস কালে। ফরাসীদেশকে গভীরভাবে জানতে মার্গারিটই লেখককে সাহায্য করেছিল। বইটিতে মার্গারিটের সাথে লেখকের গভীর অন্তরঙ্গতার বর্ণনা দিয়েছেন লেখক,তাই ছবির দেশে কবিতার দেশে” ভ্রমণকাহিনীর সাথে বাড়তি পাওয়া যোগ হবে লেখকের আত্মজীবনীর কিছু অংশ।

যারা ভ্রমণকাহিনী পড়তে ভালবাসেন তাদের কাছে ছবির দেশে কবিতার দেশে” বইটি চমৎকার লাগবে,কথা দিচ্ছি।

লিখেছেনঃ তাহসীন মিশু

(হুতুমপেঁচা শুধুমাত্র মেয়েদের ম্যাগাজিন,আমাদের কাছে লেখা পাঠাতে চাইলে আমাদের ফেইসবুক পেইজ “হুতুমপেঁচা”-তে ইনবক্স করুন আপনার লেখা। এছাড়াও লেখা সংক্রান্ত আপনার মতামত এবং পরামর্শ আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানান। হুতুমপেঁচা-“আমরা আপনার আত্মবিকাশের সারথি”।)