রঙ বাক্স

সৌরভ নিয়ে কিছু কথা

আমাদের সবাই কম বেশী সৌরভ প্রেমী। তাই আসুন জেনে নিই সৌরভ নিয়ে কিছু তথ্য।
প্রথমেই জেনে নিই সৌরভের ইতিহাস নিয়ে কিছু। প্রায় ৭০০ বছর আগে প্রাচীন মিসরে প্রথমে সৌরভের প্রচলন হয়। অতি প্রচলিত “perfume” শব্দটি “per fumum” শব্দ থেকে এসেছে যার অর্থ হচ্ছে প্রজ্বলন করা। প্রাচীন মিসর বিখ্যাত কেউ মারা গেলে প্যারাফিন, দারুচিনি, চন্দন প্রভৃতি সুগন্ধি পুড়িয়ে উঁচু ধোঁয়া তৈরী করা হত, তারা বিশ্বাস করত এই সুগন্ধ দেবতাদের কাছে পৌছাবে। সেই থেকে পারফিউম শব্দের সৃষ্টি।
এখন আসুন জেনে নিই সৌরভ ব্যবহারের কিছু নিয়ম।
১) সৌরভ ব্যবহারের শ্রেষ্ঠ সময় হচ্ছে ঠিক গোসল করার পর পর। কারণ গোসলের পর পরিচ্ছন্ন ত্বকে সৌরভের সঠিক গন্ধ পাওয়া যায়।
২) সৌরভের স্থায়ীত্ব অনেকাংশেই নির্ভর করে ত্বকের ধরনের উপর। যার ত্বক যত বেশী তৈলাক্ত তার ত্বকে সৌরভ তত বেশী স্থায়ী হয়। তাই সৌরভ ব্যবহারের আগে ত্বকে ময়্সচারাইজার ব্যবহার করলে সৌরভ দীর্ঘস্থায়ী হয়।
৩) সৌরভ সবসময় পালস পয়েন্ট গুলোতে ব্যবহার করা উচিত, এই অংশ গুলোতে শরীরের সবচেয়ে বেশী তাপ উৎপন্ন হয় যা সৌরভের স্বাভাবিক বিকাশের জন্য প্রয়োজনীয় । যেমন : দুই কানের পিছনে, দুই বাহুর এর ভাজে, দুই হাতের কব্জিতে, দুই হাটুর পিছনে।
৪) পারফিউম স্প্রে করার পর কখনই রাব করা বা ঘষা উচিৎ নয়, এতে পারফিউমের স্বাভাবিক গন্ধ নষ্ট হয়প যায়।
৫) সৌরভ সবসময় কম আলো, ঠান্ডা এবং শুষ্ক স্থানে সংরক্ষন করা উচিৎ। অতিরিক্ত আলো, তাপমাত্রা এবং আদ্রতা সৌরভের জন্য ক্ষতিকর।
৬) কখনওই বাথরুমে সৌরভ সংরক্ষণ করা উচিৎ নয়, এতে সৌরভের স্থায়ীত্ব কমে যায় অনেকাংশেই।
৭) কখনওই সরাসরি চুলে পারফিউৃ স্প্রে করা ঠিক না। পারফিউম এ অ্যালকোহল এর পরিমাণ বেশী থাকায় তা চুলে সরাসরি ব্যবহার না করাই শ্রেয়। বরংচ চিরুনি বা চুলের ব্রাশ এ পারফিউম স্প্রে করে চুল আঁচড়ানো কম ক্ষতিকর। এছাড়া চুলের জন্য বিশেষ ভাবে তৈরী পারফিউমও ব্যবহার করা ভালো।
৮) সৌরভ অবশ্যই স্থান, সময় এবং আবহাওয়া বুঝে ব্যবহার করা উচিৎ।
৯) নতুন সৌরভ পরখ করার সময় প্রথমে শক্ত কাগজে স্প্রে করে ১৫ সেকেন্ড অপেক্ষা করে গন্ধ নেয়া উচিৎ। এবং দুটি ভিন্ন সৌরভের মাঝখানে কফিবিন শুকে নিলে নাকের জড়তা কেটে যায়।
১০) পারফিউম তা যত দামীই হোক না কেন তা ৩-৫ বছরের বেশী ভালো থাকে না। তাই সৌরভের যথাযথ ব্যবহার করুন।

লিখেছেনঃ আফরিন পারভেজ

আমাদের আরো অন্যান্য বইয়ের রিভিউ দেখুনঃ হুতুমপেঁচা ম্যাগাজিন– এ।

( হুতুমপেঁচা শুধুমাত্র মেয়েদের ম্যাগাজিন, আমাদের কাছে লেখা পাঠাতে হলে আপনার লেখা এবং ছবি আমাদের ফেইসবুক পেইজ হুতুমপেঁচা ম্যাগাজিন ইনবক্স করুন, এছাড়াও লেখা সংক্রান্ত আপনার মূল্যবান মতামত এবং পরামর্শ আমাদেরকে কমেন্ট করে জানান। হুতুমপেঁচা-র সাথেই থাকুন।)