ব্যঞ্জন

টক ঝাল মিষ্টি বেগুন রেসিপি

প্রথমে 7-8 টুকরা মাঝারি সাইজের বেগুন নিয়ে ধুয়ে সামান্য হলুদগুঁড়া, মরিচগুঁড়া আর লবণ মাখিয়ে অল্প তেলে হালকা করে ভেজে নিতে হবে।

এরপর একটি কড়াইয়ে ৩টে.চামচ তেল দিয়ে তেল গরম হয়ে এলে এরমধ্যে ১/২ কাপ পরিমাণ পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিতে হবে।

পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে ১চা.চামচ আদাবাটা, ১চা.চামচ রসুন বাটা, ১/২ চা.চামচ হলুদগুঁড়া, ১চা.চামচ মরিচগুঁড়া, পরিমাণ মতো লবণ দিয়ে অল্প একটু পানি দিয়ে ভালো করে কসিয়ে নিতে হবে,।

মসলা কসানো হয়ে গেলে এর মধ্যে ২টে.চামচ তেঁতুলের রস,স্বাধ মতো চিনি আর অল্প পানি দিয়ে নেড়েচেড়ে ফুটে উঠা পয্ন্ত অপেক্ষা করতে হবে।

এই মসলার মিশ্রণ টি ভালো করে ফুটে উঠলে এর মধ্যে আগে থেকে ভেজে রাখা বেগুন গুলো দিয়ে হালকা ভাবে নেড়েচেড়ে নিতে হবে, এরপর পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে ১চা.চামচ ভাজা জিরাগুঁড়া, ৪/৫ টা কাঁচামরিচ দিয়ে হালকা করে নেড়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে দারুণ মজার টক, ঝাল, মিষ্টি বেগুন।

এই খাবারটি অত্যন্ত মুখরোচক আর সুস্বাদু। সাদাভাত, পোলাও অথবা হাতে বানানো নরম রুটি দিয়ে খেতে অত্যন্ত ভাল লাগবে।

আশাকরি আমার দেয়া রেসিপিটি আপনাদের সবার ভাল লেগেছে, আপনাদের মতামত জানাতে কম্নেট করুন এবং আমাকে জানান আপনারা আরো কি কি রেসিপি জানতে আগ্রহী। আর অবশ্যই বাসায় টক ঝাল মিষ্টি বেগুন এর রেসিপিটি বানিয়ে থাকলে আমার সাথে শেয়ার করতে ভুলবেন না। শেয়ার এবং কমেন্ট করে আমাদের “হুতুমপেঁচার – ব্যঞ্জন এর সাথেই থাকুন।

রেসিপি দিয়েছেনঃ শারমিন ইলা

( হুতুমপেঁচা শুধুমাত্র মেয়েদের ম্যাগাজিন, আমাদের কাছে লেখা পাঠাতে হলে আপনার লেখা এবং ছবি আমাদের ফেইসবুক পেইজ হুতুমপেঁচা ম্যাগাজিন ইনবক্স করুন, এছাড়াও লেখা সংক্রান্ত আপনার মূল্যবান মতামত এবং পরামর্শ আমাদেরকে কমেন্ট করে জানান। হুতুমপেঁচা-র সাথেই থাকুন।)