সেলুলয়েডের গল্প

পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ | বইয়ের কথা

লেখকঃ আহমদ ছফা।
প্রকাশনীঃ সন্দেশ।
মুদ্রিত মূল্যঃ ১২০ টাকা।
পৃষ্ঠাঃ ৭৯
প্রথম প্রকাশ : ১৯৯৬ বইমেলা

লেখক পরিচিতি :
অল্প কথায় বলতে গেলে আহমদ ছফা লেখক, কবি, সমাজবিজ্ঞানী বহু পরিচয়ে পরিচিত ছিলেন, উনি তার প্রথাবিরোধী, নির্মোহ, অকপট মতপ্রকাশের জন্য আলোচিত ছিলেন। ছফা ১৯৪৩ খ্রিস্টাব্দের ৩০ জুন চট্টগ্রামে জন্মগ্রহণ করেন – তিনি গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, অনুবাদ, ইতিহাস, ভ্রমণ কাহিনী মিলিয়ে তিরিশটির বেশি গ্রন্থ রচনা করেছেন।

বইটি নিয়ে আমার কথা :
ছফা পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণে নিজের জীবনের একটি নির্দিষ্ট সময়ের কিছু ঘটনা/ সময়কাল সুচারু ভাবে তুলে ধরেছেন, আরো স্পেসিফিক ভাবে বলতে গেলে তার সমগ্রজীবনে পুষ্প, বৃক্ষ এবং পক্ষিকুলের যে সংস্পর্শ বা শিক্ষা উনি লাভ করেছেন তা এখানে উনি খুবই প্রাঞ্জল ভাবে তুলে ধরতে সক্ষম হয়েছেন, এই বইটি পড়তে গিয়ে আমার বার বার মনে হয়েছে কতটা মনের চোখ খোলা থাকলে একজন মানুষ এত সহজে এত কঠিন কথা গুলো এত সহজে প্রকাশ করতে পারেন!

আমার কথা শেষ করবো বইয়ের শেষ পৃষ্ঠার কয়েকটি লাইন দিয়ে –
আমার পাখিপুত্রটি আমাকে যা শিখিয়েছে কোনো মহৎ গ্রন্থ, কোন তত্ত্ব কথা, কোন গুরু-বাণী আমাকে সে শিক্ষা দিতে পারেনি।
একমাত্র অন্যকে মুক্ত করেই মানুষ নিজের মুক্তি অর্জন করতে পারে। আমার পাখিপুত্র মুক্ত, আমি মুক্ত, আমাদের সম্পর্ক থেকে প্রত্যহ অমৃত উৎপন্ন হয়। এই আকাশের জীবনের সঙ্গে আমার জীবনের যে সম্পর্ক সৃষ্টি হয়েছে, সেটা কি অমৃত সমুদ্রে অবগাহনে নয়?
ব্যক্তিগত ভাবে আমার মনে হয়েছে এটি একটি অবশ্যপাঠ্য বই।
ধন্যবাদ

লিখেছেনঃ আফরিন পারভেজ

আমাদের আরো অন্যান্য বইয়ের রিভিউ দেখুনঃ হুতুমপেঁচা ম্যাগাজিন– এ।

( হুতুমপেঁচা শুধুমাত্র মেয়েদের ম্যাগাজিন, আমাদের কাছে লেখা পাঠাতে হলে আপনার লেখা এবং ছবি আমাদের ফেইসবুক পেইজ হুতুমপেঁচা ম্যাগাজিন ইনবক্স করুন, এছাড়াও লেখা সংক্রান্ত আপনার মূল্যবান মতামত এবং পরামর্শ আমাদেরকে কমেন্ট করে জানান। হুতুমপেঁচা-র সাথেই থাকুন।)