ব্যঞ্জন

ওভেন ছারা ঘরে তৈরি পিজ্জা রেসিপি

উপকরন :
১: ময়দা > ২ কাপ
ইষ্ট > ২ টেবিল চামচ
দুধ > ২ চা চামচ
চিনি > ২ চা চামচ
লবন স্বাদ মতো

২: মুরগির মাংস > ২৫০ গ্রাম
সয়া সস > ১ টেবিল চামচ
কর্ণফ্লাওয়ার > ১ চা চামচ
সয়াবিন তেল > ২ চা চামচ
সরিষার তেল > ১ টেবিল চামচ
আদা বাটা > ১/২ চা চামচ
রশুন বাটা > ১/২ চা চামচ
লবন স্বাদ মতো

৩: কেপসিকাম কাঁটা
পেঁয়াজ,ওলিভ,চেরি রিং করে কাঁটা
চিজ,মাখন

তৈরি প্রণালি :
১নং উপকরন এ এক কাপ কুসুম গরম পানিতে দুধ,চিনি,ইষ্ট ভালো করে মিশিয়ে নিয়ে তারপর এইটা দিয়ে ময়দা একটু নরম করে ময়দা কাই করে নিতে হবে।পরিমান মতো লবন দিতে হবে।কাই বেশী শক্ত করা যাবেনা।ময়দা কাই করে ১.৫- ০২ ঘন্টা ঢেকে রাখতে হবে।এই সময়ের মধ্যে বাকি কাজ গুলো শেষ করে নিতে হবে।
একটা পাএে তেল দিয়ে তার মধ্যে মুরগি দিয়ে দিতে হবে, পরিমান মতো লবন দিতে হবে।আদা বাটা,রশুন বাটা দিয়ে দিতে হবে।মুরগি আধা সিদ্ধ হয়ে আসলে সয়াসস দিতে হবে,তার একটু পরেই কর্ণফ্লাওয়ার এক টেবিল চামচ পানিতে গুলে নিয়ে মুরগির মধ্যে দিয়ে দিতে হবে।মাংসের পানি শুকিয়ে তেল উপরে চলে আসলে মাংস নামিয়ে নিতে হবে।
২ ঘন্টা হয়ে আসলে ময়দা ভাগ করে নিতে হবে।দুটো পিজ্জা করতে চাইলে দু’ভাগ, তিনটে করতে চাইলে তিন ভাগ করে নিতে হবে।
এরপর একটা ননইষ্টিক প্যান এ মাখন মাখিয়ে তার ওপর একটা গোল্লা রেখে হাত দিয়ে ছড়িয়ে দিতে হবে,রুটির মতো করে।মনে রাখতে হবে চুলার আচ একদম ঢিমা থাকবে।৫ মি. পর রুটি উলটে দিতে হবে।উলটে দেবার পর রুটিতে টমেটো সস মাখিয়ে নিতে হবে পুরো রুটিতে তারপর এক এক করে সব সাজিয়ে দিতে হবে রুটির উপরে,মুরগি,পেঁয়াজ,ক্যাপসিকাম,ওলিভ,চেরি, দিয়ে তার ওপর হালকা লবন ছিটা দিয়ে দিতে হবে।সব শেষে চিজ দিয়ে ঢেকে রাখতে হবে ৩০মি. পর্যন্ত । ৩০মি. পর পিজ্জা নামিয়ে পরিবেশন করুন।

নোট : রুটি মোটা / পাতলা করার উপর নির্ভর করে সময় বারবে অথবা কমবে।

রেসিপি দিয়েছেনঃ ফারজানা জেনি

অন্যান্য রেসিপি দেখুন- হুতুমপেঁচা ম্যাগাজিন-এ