মুক্তধারা

সম্পর্ক ভেঙ্গে গেলে আমরা কোন কোন কাজ করা থেকে বিরত থাকবো

যখন কোন সম্পর্ক ভেঙ্গে যায় তখন স্বাভাবিকভাবেই আমরা হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়ি। রাতের পর রাত জেগে থাকি কখন সেই মানুষটি একবার সামনে আসবে বা সোশ্যাল নেটওয়ার্ক সাইটে অ্যাকটিভ হবে আর তাকে প্রশ্ন করবো অথবা কৈফিয়ত চাইবো কেন এমনটা করলো। আবার দেখা যায় আমরা বিনিদ্র রজনী অতিবাহিত করি কি করে তাকে শিক্ষা দেবো এইসব ভেবে।
কিন্তু সত্যিকার ঘটনা এই যে আমাদের জীবন চলমান ও গতিময় একটি স্রোতের মতো। সেখানে সময়ে অসময়ে কত মানুষের সাথে দেখা হবে পরিচয় হবে আন্তরিকতা হবে। তারমানে এই নয় তাদের সবাই আমাদের সাথে আজীবন থাকবে। জীবনে একটি সম্পর্ক নষ্ট হয়ে যাওয়া মানে এই নয় আপনার জীবনই শেষ হয়ে গেলো। বরং ভাবুন আপনার সামনে আরও একটি সম্ভাবনাময় সময়ের দ্বার উন্মোচিত হল।
তাই ভুলভাল কাজ করা থেকে বিরত থাকতে আসুন জেনে নেই সম্পর্ক ভেঙ্গে গেলে আমরা কোন কোন কাজ করা থেকে বিরত থাকবো।

তাড়াহুড়ো করে অন্য একটি সম্পর্কে আবদ্ধ হওয়াঃ
প্রায় সবাই এই ব্যাপারটির সম্মুখীন হয় আবার যথা সময়ে তা থেকে বের হয়েও আসে। হ্যাঁ হয়তো একেক জনের সাথে একই ঘটনা একেক রকম ভাবে ঘটে থাকে। তবে ঘটনা যাই ই হোকনা কেন সেটা থেকে বের হয়ে আসতে সময় নিন। আপনি যদি ভেবে থাকেন একটি সম্পর্ক নষ্ট হয়েছে বলে আরেকটি সম্পর্কে আবদ্ধ হলে আপনি দ্রুত সবটা ভ্যলে যেতে পারবেন তাহলে আপনি বোকার স্বর্গে বাস করছেন। এতে আপনার ঝামেলা বাড়বে বৈকি কমবে না।

সেই মানুষটিকে পুনরায় ফিরে পাওয়ার চেষ্টা করাঃ
সম্পর্ক ভেঙ্গে গেলে আমরা সব বেশি থেকে যে ভুল কাজটি করে থাকি সেটা হলো পুনরায় সেই মানুষটিকে আপনার জীবনে ফিরিয়ে আনার আপ্রাণ চেষ্টা। সাবধান হোন, নিজেকে এতোটা সহজলভ্য করবেন না। আপনি যখনই তাকে বার বার আপনার জীবনে ফিরিয়ে আনার চেষ্টা করবেন সে ততবেশি সেটার ফায়দা উঠাবে আর আপনাকে নীচে টেনে নামাবে।

শুধুমাত্র বন্ধু” এই চেষ্টা করাঃ
যে আপনাকে ছেড়ে আপনার সমস্ত আবেগকে পদদলিত করে চলে গেছে তাকে “শুধুমাত্র বন্ধু” এই সম্পর্কে আবদ্ধ করার চেষ্টা থেকে দূরে থাকুন। যতোটা পারেন দূরত্ব বজায় রেখে চলা শুরু করুন। যাকে একসময় ভালবেসেছিলেন তাকে কখনোই বন্ধু হিসেবে ভাবতে পারবেন না। তাতে কেবল আপনার ভেতরের আমি কে বাড়তি একটি চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া হবে।

অতীত আঁকড়ে বেঁচে থাকাঃ
জানি এই সময় সব কিছু ভুলে সামনে বেড়ে চলা ভীষণ কষ্টকর একটা কাজ। তারপরও নিজেকে সামলে নিন। অতীত আঁকড়ে পড়ে থাকবেন না। বরং অতীত থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যৎ সুরক্ষিত করুন। যাতে করে আগামীতে আর আপনাকে এমন অবস্থার সম্মুক্ষিন হতে না হয়।

নিজেকে নিঃসঙ্গ করে ফেলাঃ
সম্পর্ক ভেঙ্গে যাওয়া দুঃখে দুঃখী হয়ে নিজেকে সাড়া পৃথিবী থেকে বিচ্ছিন্ন করে রাখার মানসিকতার পরিবর্তন ঘটান। কিছু সময় নিজে একা কাটানো দোষের কিছু নয়। তাতে বরং আপনার মানসিক শান্তি মেলার সম্ভাবনা রয়েছে। তবে দীর্ঘ সময়ের জন্য যদি নিজেকে একা করে ফেলেন তবে তা আপনার জন্য বিপদের সৃষ্টি করবে।

তার কাছের বন্ধুর কাছে তার দিনকাল কেমন যায় জানতে চাওয়াঃ
এটা সত্যি আপনার ভালোবাসার মানুষটির প্রিয় বন্ধুটি এক সময় আপনার জন্য ও বেশ প্রিয় কেউ ছিল। কিন্তু এখন যেহেতু সেই মানুষটির সাথেই কোন সম্পর্ক নেই তাই তার প্রিয় মানুষটির সাথেও নির্দিষ্ট দূরত্ব রেখে চলুন। ভুলেও তার কাছে আপনার হঠাৎ পর হয়ে যাওয়া মানুষটির সম্পর্কে জানতে চাইবেন না।

সম্পর্ক নষ্ট হয়েছে বা ভেঙ্গে গেছে বলে হাহুতাশ করা বন্ধ করুন। নিজেকে দোষী ভাবা ও নিজের অক্ষমতা এসব নিয়ে মাথা ঘামানো বাদ দিন। একটি সম্পর্ক ভেঙ্গে যাওয়া মানে পৃথিবী মাথায় ভেঙ্গে পড়া নয় উল্টো এটি আপনার জন্য নতুন শুরুর সুযোগ। তাই কিছুটা সময় নিজের মতো কাটিয়ে আবার সবটা শুরু থেকে শুরু করুন।

সুত্রঃ সাইকোলজিক্যাল মাইন্ড
অনুবাদ করেছেনঃ আনিকা সাবা

লেখিকার আরো অন্যান্য লেখা পড়ুনঃ হুতুমপেঁচা ম্যাগাজিন -এ