মুক্তধারা

প্রথম দেখায় প্রেম!! মনোবিজ্ঞান কী বলে?

প্রথম দেখায় প্রেম! একথা কি বিশ্বাস করেন? অনেকেই এ কথার সাথে তীব্রভাবে দ্বিমত পোষণ করেন। কিন্তু মনোবিজ্ঞানীরা বলছেন অন্য কথা।

ব্রিটিশরা সাধারণত লাভ অ্যাট ফার্স্ট সাইট বা প্রথম দেখায় প্রেমে বিশ্বাস করে থাকে। তারা বড় দিনে স্ত্রীর চেয়ে বান্ধবীর জন্য বেশি উপহার কেনেন।

তাদের ফার্স্ট ইমপ্রেশন তৈরি হতে সময় লাগে মাত্র ১১৯ সেকেন্ড। সুন্দর হাসি, পরিচ্ছন্ন চুল, সুন্দর শরীর ইতিবাচক ফার্স্ট ইমপ্রেশন তৈরিতে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে। কিন্তু মুখের দুর্গন্ধ ফার্স্ট ইমপ্রেশন তৈরিতে সবচাইতে বড় বাঁধা হয়ে দাড়ায়। মনোবিজ্ঞানীরা বলেন আপনি কারো প্রতি আগ্রহী কিনা তা বুঝতে মাত্র ৯০ সেকেন্ড থেকে ৪ মিনিট সময় লাগে।

আপনি যদি কারো কথা শুনেই তার প্রতি আগ্রহী হতে চান, তবে আপনি ভুল করছেন। কারণ গবেষণা বলছে প্রাথমিক আকর্ষণ নির্ভর করে ৫৫% বাচনভঙ্গি, ৩৮% কণ্ঠস্বর ও কথা বলার ধরন এবং ৭% কী ধরনের কথা বলছে তার উপর। আবার আপনার চেহারার সাথে বিপরীত লিঙ্গের যার মিল যত বেশি, আপনি তত সহজেই তার প্রতি আগ্রহী হয়ে উঠবেন।

কিছু কিছু মনোবিজ্ঞানীরা অবশ্য বলেন, প্রথম দেখায় প্রেম হয় না, তবে ভালো লাগা হতে পারে। আর এর পরিণতিতে কিছু কিছু ক্ষেত্রে প্রেম হয়। কিন্তু আমরা কোনোভাবেই বলতে পারি না যে প্রথম দেখাতেই প্রেম হয়ে যায়। প্রায় ৭০ শতাংশ ছেলে প্রথম দেখায় প্রেমে পরেন কিংবা ওরকম আবেগ তৈরি হয়।

কিন্তু মেয়েরা মোটেই এ ব্যাপারে আগ্রহী নয়। মাত্র ২০ শতাংশ মেয়ের ক্ষেত্রে প্রথম দেখায় প্রেমের মতো ঘটনা ঘটে। তবে সবাই স্বীকার করেন যে, ফার্স্ট ইমপ্রেশন তৈরিতে আই কনট্রাক্ট প্রধান ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ  ভালবাসায় কোন রাশি কেমন?