মুক্তধারা

আকাশের চাঁদ নয়,নিজেই চাঁদ হয়ে ওঠার গল্প

নারী সুন্দর,নারী প্রগতিসীল,নারী মমতাময়ী, নারী তরল পদার্থের মতো।আবার প্রয়োজন এ মা কালি।যুগে যুগে নারীর অবদান এর কথা অনেক শুনছি,নিজেকে বিসর্জন দিয়ে অন্যের মঙ্গল কামনা করা সে বিধাতার এক অনন্য সৃস্টি, সে নারী।


জীবনে যখন সামনে এগিয়ে যাবো বলে ভাবি ঠিক তখন-ই আবার একশত পাঁ পিছিয়ে আসতে হয় আমাদের। কারন, নতুন করে কিছু বলার নাই।বাংলাদেশের প্রেক্ষাপট আগাগোড়া এমন- ই।তবে হ্যাঁ,এখন দিন বদলের পালা। দিন বদলের পালাক্রমে ঘুরতে ঘুরতে নারীরা আজকের এই সমাজে মাথা উঁচু করে দাড়াতে শিখে গেছে।


এমন-ই একজন হচ্ছেন আমাদের মুন ( Moon Arifa Dewan)। তিন ভাই-বোন এর মধ্যে মুন ই সবার বড়।তারা দুই বোন এক ভাই।মেঝো বোন সবে অনার্স শেষ করলো,আর ছোট ভাই এখনো ছাএ।বাবা দীর্ঘ১২ বছর দক্ষীন কোরিতে ছিলেন,এখন যদিও বাংলাদেশে,নিজের ব্যবসা নিয়েই ব্যস্ত থাকেন ।এতে বোঝা যায় বাবার আদর / বাবাকে খুব একটা কাছে পাওয়ার সৌভাজ্ঞ হয়নি। যথারীতি বড়ো বোনকেই সংসারের গুরুদায়িত্ব নিতে হয়।যতই বাবা বিদেশী টাকা পাঠাক না কেনো,ছোট দুই ভাই-বোনকে দেখে রাখার দায়িত্ব কোন এক অজানা কারনে বড়ো ভাই/ বোন এর উপর এসেই পরে।সব দিকে খেয়াল রাখা,নিজের লেখা- পড়া সব কিছু চালিয়ে নিয়েছেন এক হাতে।অনার্স থেকেই পাশাপাশি ব্যবসায়ীবুদ্ধি গুলোও রপ্ত করেছেন,একটি ব্যবসা প্রতিষ্ঠান এর হয়ে কাজ করে।সেখানে চার বছর কাজ করেন।


এরপর তিনি নিজে ব্যবসায় শুরু করেন একটি কসমেটিক্স এর দোকান দিয়ে যার নাম ভিরা( Veera )।ভিরা মানে সাহসী তাই আমাদের মুন এই নামটি খুব পছন্দ করলো এবং এই নামটি রাখা হলো।একা নিজে হাতে দোকানটি সাজিয়েছে।এবং তার স্বপ্ন ভিরাকে (Veera) একটা ব্রান্ড হিসেবে দাড় করানো।একটা দোকান গুছাতে কতোটা পরিশ্রম করতে হয় তা হয়ত সবাই বুঝবেনা।এবং এলাকার মার্কেটে দোকান নিয়ে একটা মেয়ে বসবে তার কতোখানি সাহসের দরকার আরও কতোকিছু মানিয়ে নিয়ে চলতে হয়,আমি জানি।যখন তাকে দেখি খুব ভালো লাগে,নিজের মনের মধ্যে সাহস জোগাতে পারি।সব সময় একটা হাসি মাখা মুখ তার।নিজের কষট কখনো কাউকে বুঝতে দেয়না। অনেক মায়া তার,এক কথায় বলতে গেলে মায়াবতী। দোকান এর পাশাপাশি মুন এল.এল.বি টাও শেষ করতে চাচ্ছে, তোড়ঝোড় ভাবে চালিয়েও যাচ্ছে সবকিছু, আবার আমাদের সাথে আডডা টাও চালিয়ে যাচ্ছে খুব ভালো ভাবে।


মুন এর সাথে আমার পরিচয় বেশি দিনের নয়।কয়েকদিন আগে সৌভাজ্ঞ হলো তার দোকান এ যাবার, মাশাআল্লাহ খুব সুন্দর করে দোকান সাজিয়েছে। সত্যি সবার এইটুকু ও সাহস থাকেনা,আর থাকলেও সবাই মুন ( Moon ) হয়ে উঠতে পারেনা।আমারা দোয়া করি মুন তুমি অনেক বড়ো হও।তোমার সব স্বপ্ন পূরণ হোক।
মুন প্রবাদ: ব্যর্থ হতে নয়,সাফল্য অর্জন করার জন্যই মুন এর জন্ম ।

লিখেছেনঃ ফারজানা জেনি