মুক্তধারা

ত্বক সুন্দর ও উজ্জ্বল করার অজানা উপায়


চেহারাকে সুন্দর, উজ্জ্বল, দীপ্তিময় করে  তোলার জন্য আমারা কত কিছুই না করি । বাজারে হাজার রকমের প্রসাধনী থেকে কোনটি আমাদের বেশি  সুন্দর ও উজ্জ্বল করে তুলবে তা নিয়ে আমরা অনেক দ্বিধায় পড়ে যাই । এটা নিব না সেটা নিব ভাবতে ভাবতে ঘরভর্তি প্রসাধনীর মেলা বসিয়ে ফেলি ।

চিরাচরিত একটি ধারণা আছে – নিয়মিত ডায়েট, ব্যয়াম ও রুপচর্চা করলেই চেহারা সুন্দর ও উজ্জ্বল হয়ে যাবে । বাস্তবক্ষেত্রে সবই আসলে খুবই সামান্য ফ্যাক্টর এবং একটি গোলকধাধা। এখন অনেকেই আমার উপর খুব ক্ষেপে যাবেন এবং ভাববেন আমি বোধহয় পাগল হয়ে গেছি । একবার একটু কষ্ট করে পুরো লেখাটি পড়ুন তারপর আমাকে যা বলার বলতে পারেন।

নিজেকে সুন্দর করে তুলতে হলে নিজের  মন  ও আচরণ সুন্দর করুন এবং আশেপাশের মানুষের সাথে সম্পর্ক ভাল  রাখুন । আপনি কি জানেন আশপাশের প্রত্যেকটি জীবের সাথে আপনার একটি সামাজিক সম্পর্ক আছে সে হোকনা পেপারয়ালা, মেথর অথবা আপনাকে বহন করে নিয়ে যাওয়া রিক্সাওয়ালা । এমন মানুষের সাথে আপনার সম্পর্ক কেমন? তাদের সাথে আপনি কেমন ব্যবহার করেন ? বাসার সামনে যে কুকুরটি সবসময় দাড়িয়ে থাকে তার সাথে আপনার ব্যবহার কেমন ?

আমাদের  জীবনের চলার পথ খুব কঠিন । অনেকেই হয়তো আপনার সাথে খারাপ ব্যবহার করছে  , আপনাকে ঘৃণা করছে । এভাবে আমারা মনে কষ্ট নিয়ে দিনযাপন করি । আমাদের এমন কষ্ট , নেতিবাচক মনমানসিকতা ও আচরণ আমাদের জীবনের উজ্জ্বলতাকে নষ্ট করে দিচ্ছে । আর আমাদের চেহারাও সেই সাথে তার উজ্জ্বলতা হারাচ্ছে । কারন আমরা জানি আমাদের শরীরের ভেতরে দূষণ থাকলে চেহারায় তা প্রকাশ পায়। মনের দূষণ ও কিন্তু চেহারায় ফুটে উঠে।

এক্ষেত্রে করণীয় হল সবাইকে ক্ষমা করে দেবার চেষ্টা করতে হবে , সবার সাথে ভাল ব্যবহার করতে হবে । একদিনেই এই মনমানসিকতা আসা সম্ভব নয় । সপ্তাহ, মাস, বছর যতদিনই লাগুক চেষ্টা করতে হবে । মনকে রক্ষা করতে হলে মনের গভীরে লুকিয়ে থাকা হিংসা, দ্বেষ ও অহঙ্কার কে ছুরে ফেলে একটি দূষনমুক্ত মন তৈরি করতে হবে । আমার একটি পরামর্শ হল যে মানুষগুলো আপনাকে পীড়া দেয় তাদের জন্য প্রার্থনা করুন । এসব মানুষের জীবনে আপনার কোন মূল্য না থাকলেও আপনার জীবনে এরা অনেক বড় একটি বিষয় ।আপনার ভিতরের উজ্জ্বলতা তারা নষ্ট করে  দিচ্ছে।

স্রষ্টা সবাইকে উজ্জ্বল  সুন্দর করেই সৃষ্টি করেছেন । মানুষের উচিৎ কেবল একটি খাটি মূল্যবোধ তৈরি করে শান্তিপূর্ন, সৎ জীবন উপভোগ করা। তাহলেই প্রত্যেকটি মানুষ  পাবে সুন্দর, অপরূপ, উজ্জ্বল ও লাবণ্যময় ত্বক ।

লিখেছেনঃ মার্জিয়া স্মিতা