রঙ বাক্স

রূপ-রহস্যের নারিকেল তেল

আসলেই নারিকেল তেল রূপ রহস্য অথবা সৌন্দর্য্য চর্চার একটি অন্যতম উপাদান। আসুন জেনে নেয়া যাক নারিকেল তেল ব্যবহারের কিছু নিয়ম এবং এর উপকারিতা সমূহঃ

  • চুলের যত্নে নারিকেল তেল অসাধারণ,হালকা গরম করে তেল মাথায় দিয়ে ম্যাসেজ করলে চুল হাজার গুনে ভাল থাকে। নারিকেল তেল ন্যাচারাল কন্ডিশনারের মত। ভাল করে চুলে তেল মালিশ করে শ্যাম্পু করলে চুলের ভলিউম বাড়ে এবং চুল স্বাস্থ্য উজ্জ্বল দেখায়।

চুলে সান হিট প্রটেকটর হিসাবেও নারিকেল তেলের জুরি মেলা ভার। যারা সমুদ্রে অথবা সুইমিং পুলে সাতার      কাটেন তাদের জন্য খুব সামান্য পরিমাণে নারিকেল তেল মাথায় ব্যবহার করার পরামর্শ দিচ্ছি এতে করে ক্লোরিন ওয়াটারের কারণে আপনার চুলের কোন ক্ষতি হবে না।

চুলের আগা ভাঙ্গা সমস্যা রাতারাতি সমাধান চাইলে ফ্রিজে নারিকেল তেল রেখে একটু জমিয়ে নিন এরপরে জমানো নারিকেল তেল চামচের সাহায্যে তুলে চুলের আগায় রাতের বেলা ঘুমানোর আগে লাগিয়ে নিন ম্যাজিকের মত সকাল বেলা দেখবেন চুলের আগা ফাটা কমে গেছে।

  • ঘুমের সমস্যা সমাধানেও নারিকেল তেল অত্যন্ত কার্যকর, যাদের ঘুমের সমস্যা আছে তারা পরিমানমত ঠাণ্ডা পানিতে নারিকেল তেল নিয়ে তা আঙ্গুলের সাহায্যে মাথার তালুতে ভাল করে মালিশ করে নিন। দেখবেন অবশ্যই রাতে ভাল ঘুম আসবে।
  • মাথা ব্যাথার সমস্যা যাদের আছে তারা গোসলের পর ভেজা চুলে সামান্য নারিকেল তেল নিয়ে হাতের তালু দিয়ে মাথার তালুতে লাগিয়ে নিবেন কোন ম্যাসাজ বা চুল টানাটানি করবেন না এতে চুলে উঠে আসার সম্ভাবনা আছে। মাথা ব্যাথার সমস্যা কমে আসবে।
  • ডিপ ক্লিংজিং হিসাবে নারিকেল তেল এক কথায় লা-জবাব। যরা অনেক টাকা খরচ করে পার্লারে যান তারা একবার এই পদ্ধতিতে মুখ পরিষ্কার করে দেখতে পারেন , সত্যি বলতে নিজের মুখ দেখে নিজেই প্রেমে পড়ে যাবেন। নারিকেল তেল দু’হাতে ভাল করে মাখিয়ে আলত করে মুখে ম্যাসাজ করে নিন এরপর একটি তোয়ালে বা সুতি টি-শার্ট হালকা গরম পানিতে ভিজিয়ে মুখের তেল হালকা হাতে ঘসে উঠিয়ে ফেলুন।এরপর দেখুন জাদুকরী রূপ।

লিখেছেনঃ শারমিন ইলা