ইচ্ছেঘুড়ি

জগন্নাথ দেবের ছাপান্ন ভোগ

ছাপান্নভোগ হল একটি রাজদত্ত অনুষ্ঠান। যেখানে একাধিক মিস্টান্ন দ্রব্য এর ভোগ ছাড়াও ভিন্ন ধরনের ভোগ যা তালিকা কেও অতিক্রম করে যায়। প্রতিদিন কমপক্ষে ৫৬ রকম ভোগ রান্না করা হয় । আসলে সমস্ত ভোগই গরিব, নিরন্ন মানুষ এবং ভক্তদের মাঝে বিলি করা হয়।এজন্য বলা হয়ে থাকে, জগন্নাথ দেব নিজে যেমন খেতে ভালোবাসেন, তেমনি ভালোবাসেন ভক্ত-ভক্তাদের খাওয়াতে। খরচেও কার্পণ্য করেন না। তাই রোজ খাওয়া খরচ এর জন্য ২ লাখ এর ওপর। বিশেষ বিশেষ অনুষ্ঠানে খরচা হয় লাগাম ছাড়া।

জগন্নাথ দেবের ছাপান্ন ভোগের তালিকাঃ (মিস্টান্ন ভোগ)

১) জগন্নাথবল্লভ,২) কণিকা,৩) নুনফেনী,৪) ধনুশ্বরন,৫) ফেনা,৬) খড়ি কামড়া,৭) বড়পুরি,৮) বড়নাড়ী,৯) সান নাড়ী,১০) চন্দ্রকান্তি,১১)হংসকেলি,১২) কাকরা,১৩) সান ঝিলি,১৪) পনশুয়া,১৫) বড়ঝিলি,১৬) বড়া,১৭) আরিষা,১৮) মরিচলাড্ডু,১৯) পাগ আরিষা,২০) কাকাতুয়া ঝিনি,২১) তিপুরী,২২) খিরিষা,২৩) অরখফুল,২৪) গজা,২৫) মেনঢাশিঙ্গিয়া,২৬) সরকুম্পা,২৭) চউতাপুরি,২৮) সরুচ কুলি,২৯) নিমকি,৩০) মগজনাড়ু,৩১) খজা,৩২) ডালিম্ব,৩৩) পারিজাতক,৩৪) সরমন্ডা,৩৫) সরভাজা,৩৬) খোয়ামণ্ডা,৩৭) মাণ্ডুয়া,৩৮) অমৃত রসাবলী,৩৯) অমালু, ৪০) বল্লভকোরা,৪১) চড়েইনদা,৪২) সুয়ারি,৪৩) বড় খিরিয়া,৪৪) ছানা মান্ডুয়া, ৪৫) নারিকেল লাড্ডু,৪৬) কড়ম্বা,৪৭)সাতপুরি,৪৮) মাথপুলি,৪৯) ছানাপিঠা,৫০) হংস বল্লভ,৫১) সেবতি ঝিলি,৫২) সর,৫৩) এন্ডুরী,৫৪) সরপাপুড়ি, ৫৫) নড়িয়াখুদি,৫৬) খণ্ড মণ্ডা,৫৭) মহাদেঈ,৫৮) বুঁদিয়াখিরি,৫৯) পিঠাপুলি, ৬০) শ্রীহস্তকোরা,৬১) জেনামণি,৬২) গুড়াখিরিয়া,৬৩) মোহনভোগ,৬৪) সরকাকরা,৬৫) নুনখুরমা,৬৬) কঁলপুলি,৬৭) খইরচুর,৬৮) লক্ষ্মীবিলাস,৬৯) অটকালি, ৭০) বলিবামন,৭১) ছানাচটকা,৭২) চুলিয়া চুপড়া,৭৩) শেউ,৭৪) চুঁচিপত্র,৭৫) চিউতপিঠা,৭৬) পোড়া পিঠা,৭৭) মাখন,৭৮) অতরছমন্ডা,৭৯) সরপণা,৮০) গঁইঠা পিঠা,৮১) ফেনা মণ্ডা,৮২) মালপোয়া,৮৩) খলিরুটি,৮৪)রাধাবল্লভী

অন্ন ভোগঃ

৮৫) সরু অন্ন,৮৬) খেচরান্ন,৮৭) অন্ন,৮৮) কর্মা বাই খিচুড়ি,৮৯) সোনাথালি খিচুড়ি,৯০) নুখুরা খিচুড়ি,৯১) বগড়া অন্ন,৯২) দধি পখাল,৯৩) টভা পখাল,৯৪) সুবাস পখাল,৯৫) মরিচপানি,৯৬) মহুর,
৯৭) বেসর,৯৮) রাঈতা,৯৯) শাকর,১০০) শান্তুলা,১০১) কদল বড়া,১০২) রহনি,১০৩) খটেই,১০৪) কাঞ্জী,১০৫) ভজা,১০৬) দই কড়ি,১০৭) কণীকা (পুস্পান্ন),এবং ১০৮) পরমান্ন… ইত্যাদি।

( এখানে কিছু কথা জানিয়ে রাখা দরকার, জগন্নাথ দেবের ভোগে কিছু দ্রব্য ও বস্তুকে নিষিদ্ধ করা আছে, যেমন ১) সিদ্ধ চাল,২) গোল আলু,৩) পেঁয়াজ,৪) রসুন,৫) সাদা লবন, ৬) কলে পেষা আটা, ৭) ভিন্ডি / ঢেড়স,৮) চিনি,৯) ডাঁটা,১০) লাউ,১১) কপি,১২) পুই শাক,১৩) উচ্ছে,১৪) সজনে ডাঁটা,১৫) লঙ্কা … ইত্যাদি।

প্রতিদিন হাজার হাজার এমনকি ক্ষেত্রবিশেষে লাখ লাখ ভক্ত বিশেষ করে দরিদ্র,অসহায়,নিরন্ন মানুষের মুখে এক মুঠো অন্ন তুলে দেবার এই অসামান্য কর্মযজ্ঞ সম্পন্ন করা হচ্ছে পুরীর জগন্নাথ দেবের মন্দিরে প্রায় দুই হাজার বছর ধরে।

লিখেছেনঃ আনিকাসাবা

সংগৃহীতঃ

  • উইকিপিডিয়া
  • Hindu Mythology
  • Mohanty, Surendra. Lord Jagannatha: the microcosm of Indian spiritual culture.