ব্যঞ্জন

ক্যারামেল পুডিং

উপকরণঃ

* দুধ – ৪ কাপ

* ডিম – ৪টি

* চিনি- ৬ টেবিল চামচ + ২ টেবিল চামচ ( ক্যারামেলের জন্য)

পদ্ধতিঃ

  • ক্যারামেল:

একটি প্যানে ২ টেবিল চামচ চিনি এবং ১ টেবিল চামচ পানি দিয়ে মাঝারি তাপে ২ মিনিট জ্বাল করুন। ক্যারামেল তৈরি হলে যে পাত্রে পুডিং তৈরি করবেন সে বেকিং প্যানে ক্যারামেল ঢেলে দিন। এবার বেকিং প্যানটি ঠান্ডা হতে দিন।

  • পুডিং:

৪ কাপ দুধকে ফুটিয়ে ২ কাপ করে ঠান্ডা করুন। এবার ব্লেন্ডারে ডিম, চিনি এবং ঠান্ডা দুধ দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এরপর মিশ্রণটি ক্যারামেল করে রাখা বেকিং প্যানে ঢেলে দিন। ঢালার আগে নিশ্চিত হয়ে নিন যে ক্যারামেল পুরোপুরি ঠাণ্ডা হয়েছে।

এরপর বেকিং প্যানটি বসানোর মতো একটি বড় সসপ্যানে এমন পরিমানে পানি নিন যেন প্যানটি বসালে প্যানটির অর্ধেক মত পানিতে ডুবে থাকে। এবার ঢাকনা সহ পুডিং প্যানটি সসপ্যানে বসিয়ে উপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। মাঝারি তাপে ৪০-৫০ মিনিট জ্বাল করুন । সসপ্যানের পানি কমে গেলে আরো পানি দিতে হবে।

চুলা থেকে নামানোর আগে একটি কাঠি দিয়ে পুডিং ঠিকমতো হয়েছে কিনা পরীক্ষা করে নিন। কাঠিটি পুডিং এর মাঝে হাল্কা করে ঢোকান; যদি কাঠির মাথা পরিষ্কার বের হয়ে আসে, তাহলে পুডিং তৈরি হয়ে গেছে। আর যদি কাঠিতে ডিমের মিশ্রন লেগে থাকে তাহলে আরও ৫-১০ মিনিট জ্বাল করুন। পুডিং তৈরি হয়ে গেলে তা ঠাণ্ডা করে নিন ।

এরপর সাবধানে পুডিং এর চারপাশে ছুরি দিয়ে পুডিংটি আলাদা করে নিন।

প্যানের উপর একটি প্লেট বসিয়ে প্যানটি প্লেটটির উপর উল্টো করে দিন, এতে পুডিংয়ের ক্যারামেল অংশটি উপরে আসবে। তৈরি হয়ে গেল মজাদার পুডিং।

লিখেছেনঃ তাহসিন মিশু