মুক্তধারা

মেয়ে খুঁজে পেয়েছো…. কি তোমাকে ?

 

 মনে আছে শ্বশুর বাড়ির প্রথম দিনের কথা? শাশুড়ি বলেছিল বসবার ঘরটা ফাকাই থেকে গেল। সফাটা আর একটু বড় হলে ঘরটা ভরতো। টিভি, ফ্রিজ, ওভেন খারাপ না তবে আরও ভাল ভাল ইলেক্ট্রনিক্স আছে তো । ছেলেকে আমার অনেক ভাল বিয়ে করাতে পারতাম কিন্তু করলো না। তুমি শুনতে চাওনি, তবুও তোমাকে শুনিয়ে শুনিয়ে বলা। কিসের মাপকাঠিতে তোমাকে মাপা হচ্ছে তা কি তুমি বুঝতে পারছো মেয়ে ? তুমি কি লজ্জা পাচ্ছো? লজ্জা তো তাদের যারা এই সব সস্তা আসবাব আর টিভি , ফ্রিজ কেনার সামর্থ্য রাখেনা।

 

কখনো যদি তোমার সকালে উঠতে একটু দেরি হয়ে যায় , শাশুড়ি মা ঐটা ঠিকই জানিয়ে দেন যে পাশের বাড়ির বউমার সকালের রান্না শেষ। আর মেয়ে কে বলেন আর একটু ঘুমাও তাছাড়া শরীর খারাপ করবে। ভেবে কি খুবই কষ্ট হচ্ছে মেয়ে ? তোমার ননদটাও তো তোমার বয়সী ?

বিয়ের পর তোমার ননদ বিদেশ ভ্রমনে গেলে শাশুড়ি উচ্ছসিত হয়ে বলেন জামাই আমার ঘুরতে খুব পছন্দ করে। তোমার কি মনে আছে মেয়ে তোমাকে সমুদ্র দেখাতে নিয়ে যাবে জেনে শাশুড়ি কি বলেছিল ? -বলেছিলেন আমার ছেলে তো আর আমার কথা শোনে না । এখন তুমিই বোঝাও এসব ফালতু খরচ না করতে।  ছেলের বর্তমান ভুলগুলোর জন্য তো তুমিই দায়ী , আর ভাবছো অতীতের কথা ? সেগুলোর দায়ও হয়তবা তোমারই , কে জানে তখনও হয়তবা তুমিই তাকে ভুল কাজে উৎসাহিত করেছিলে। ভেবে কি অবাক হয়ে যাচ্ছো? খুজছো বিবেক কে ? আমি তো অনেক আগেই তোমাদের মাঝ থেকে হারিয়ে গেছি । মেয়ে তুমি নিজেকে আর কত ছোট করবে । বিবেকহীন নিজেকে একবার প্রশ্ন করেছো কখনো ?

লিখেছেনঃ সাজিয়া আফরিন