রঙ বাক্স

শীতকালের পরিচর্যা

শীতকালে ত্বকের পরিচর্যা

শীতকাল মানেই প্রকৃতির রং রূপ বদলের খেলা।আবহাওয়ার এই পরিবর্তনে আমাদের তক ও চুলের নানান সমস্যা দেখা দেয়।আমাদের তক ও চুল রুক্ষ হতে শুরু করে।তাহলে জেনে নি কিছু ঘরোয়া টিপস যা তক ও চুলের যত্নে আবশ্যক হতে পারে আপনার আমার কাছে

ত্বক:

১. মধু ত্বকের যত্নে খুবই উপকারী।সপ্তাহে ২ বা ৩ দিন ন্যাচারাল মধু মুখে লাগাই।ত্বকের রুক্ষ ভাব দূর করে ত্বকে মৃসন ও কোমল করে।

২.ঘৃতকুমারী বা অ্যালোভেরা ত্বকের ময়েশচারাইজারের কাজ করে।১ চামচ দুধের সাথে ১ চামচ অ্যালোভেরা মিশিয়ে হাত পা মুখে লাগান।এতে ত্বকে ময়েশচার থাকে।

৩.শীতকালে রোদে পোড়াভাব দূর করতে টমেটো ও ২ চামচ দুধ মিশিয়ে লাগান এতে ত্বকে পোড়াভাব যাবে।আর বাইরে বের হবার আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

৪.শীতকালে ত্বকে রুক্ষ,মরা চামড়া দেখা দেয়।নারিকেল তেল ও কাচা হলুদ মিশিয়ে সপ্তাহে ৩-৪ দিন লাগান।এ সমস্যা থেকে অনায়সে মুক্তি পাবেন।

৫. শীতকালে ত্বকের সৌন্দয বজায় রাখতে মুখে লাগাতে পারেন টক দই।যা ত্বককে উজ্জ্বল ও মৃসন করবে।

শীত কালে চুলের পরিচর্যা

চুল:

১.শীতকালে চুল পড়া একটি বড় সমস্যা।তাই চুলের চাই একটু বাড়তি যত্ন।টক দই,অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগান ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। ২.শীতকালে খুশকির সমস্যা খুব প্রকোপ হিসেবে দেখা দেয়।মেথি গুড়ো,টক দই,মধু,অলিভ অয়েল মিশিয়ে প্যাক বানিয়ে লাগান।৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

৩.শীতকালে সপ্তাহে ৩-৪ দিন তেল ম্যাসাজ করুন।অলিভ অয়েল,নারিকেল তেল,তিলের তেল একসাথে মিশিয়ে হালকা গরম করে চুলে লাগান।৪০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

৪.ডিম,টকদই মিশিয়ে একটি প্যাক বানিয়ে চুলে লাগান যা চুলের ময়েশচার ধরে রাখবে।আর চুল সুন্দর দেখাবে।

৫.শীত বা গরম চুলের যত্নে সবসময়ই ঠানডা পানি ব্যবহার করুন।

লেখিকাঃ  ফারহানা রহমান